শিরোনাম :

  • শহীদ বুদ্ধিজীবী দিবস আজ অসাম্প্রদায়িক সমাজ গড়তে পারলে বুদ্ধিজীবীদের আত্মত্যাগ সার্থক হবে : রাষ্ট্রপতি যারা মানবতাবিরোধীদের বাঁচানোর চেষ্টা করছে, তাদেরও বিচার হবে : প্রধানমন্ত্রী বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
পরবর্তী ওয়ানডের জন্য দশ মাসের অপেক্ষা বাংলাদেশের!
স্পোর্টস ডেস্ক :
০৩ আগস্ট, ২০১৯ ১২:৪৩:৩৫
প্রিন্টঅ-অ+


ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার কাছে ০-৩ ব্যবধানে হোয়াইওয়াশ হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। তিন ম্যাচের কোনোটিতে ন্যুনতম প্রতিদ্বন্দ্বিতাও গড়তে পারেনি টাইগাররা। যা হতাশ করেছে বাংলাদেশ ক্রিকেট সংশ্লিষ্ট সকলকেই। বিশ্বকাপ ব্যর্থতার আঘাতে প্রলেপ হতে পারতো যে সিরিজ, সে সিরিজটি যেনো ক্ষতটা আরও গাঢ় করে দিয়েই শেষ হয়েছে।

বিশ্বকাপের শেষ দুই ম্যাচ এবং শ্রীলঙ্কা সিরিজের তিন ম্যাচ মিলে টানা ম্যাচ ধরে জয়ের মুখ দেখে না বাংলাদেশ। আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) জানাচ্ছে ওয়ানডে ক্রিকেটে জয়ের পথে ফিরতে অন্তত ১০ মাস সময় লাগবে টাইগারদের। কেননা এ সময়ের মাঝে কোনো ওয়ানডেই নেই বাংলাদেশ ক্রিকেট দলের।

শ্রীলঙ্কার মাটিতে সবশেষ ওয়ানডেটি বাংলাদেশ খেলেছে জুলাই মাসের ৩১ তারিখ। আর এফটিপি অনুযায়ী বাংলাদেশের পরের ওয়ানডে ম্যাচটি হবে আগামী বছরের জুন মাসে। এর আগে বেশ কয়েকটি টি-টোয়েন্টি ও টেস্ট খেলবে বাংলাদেশ, কিন্তু নেই কোনো ওয়ানডে।

এখনও সূচি ঠিক হয়নি, তবে ২০২০ সালের মে-জুন মাসে আয়ারল্যান্ড সফরে যাবে টাইগাররা। যেখানে ১টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলবে দুই দল। এ সফরের সময়কাল দেয়া হয়েছে ২৫ মে থেকে ২৬ জুন পর্যন্ত। প্রথম টেস্ট খেলার পর ওয়ানডে সিরিজ শুরু হতে তাই জুন মাস হয়েই যাবে। সব ঠিকঠাক থাকলে সেই জুনের শুরুতেই নিজেদের পরের ওয়ানডেটি খেলবে বাংলাদেশ।

তবে এফটিপিতে নেই বলে যে মাঝের সময়ে কোনো ওয়ানডে খেলতে পারবে না বাংলাদেশ, এমনটাও নয়। চাইলেই যেকোনো দেশের বিপক্ষে সমঝোতার ভিত্তিতে ওয়ানডে সিরিজ আয়োজন করতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আপাতত সে চিন্তাই করছে বিসিবি।

মূলত বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে আনুষ্ঠানিকভাবে ভালো একটি বিদায়ের জন্য এফটিপির বাইরেই সিরিজ আয়োজনের কথা ভাবছে বিসিবি। আগামী সেপ্টেম্বরে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা জিম্বাবুয়ে ও আফগানিস্তানের। সে টুর্নামেন্ট শেষে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ আয়োজনের চেষ্টা করবে বোর্ড।

বাংলাদেশ ক্রিকেট দল আগামী ১২ মাসের সূচি:

অক্টোবর ২০১৯ - অস্ট্রেলিয়া সিরিজ (৩ টেস্ট)

নভেম্বর ২০১৯ - ভারত সফর (২ টেস্ট, ৩ টি-টোয়েন্টি)

জানুয়ারি ২০২০ - পাকিস্তান সফর (২ টেস্ট, ৩ টি-টোয়েন্টি)

ফেব্রুয়ারি ২০২০ - অস্ট্রেলিয়া সিরিজ (২ টেস্ট)

মার্চ ২০২০ - জিম্বাবুয়ে সিরিজ (১ টেস্ট, ৫ টি-টোয়েন্টি)

মে ২০২০ - আয়ারল্যান্ড সফর (১ টেস্ট, ৩ ওয়ানডে, ৩ টি-টোয়েন্টি)

জুলাই ২০২০ - শ্রীলঙ্কা সিরিজ (৩টেস্ট)

কোনো সিরিজ বা সফরেরই সময়সূচি এখনও চূড়ান্ত হয়নি। আইসিসি কিংবা অংশগ্রহণকারী দলগুলোর ইচ্ছার ভিত্তিতে যেকোনো সিরিজ বাতিল বা সংযোজন হতে পারে।



আমার বার্তা/০৩ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন