শিরোনাম :

  • বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই সিঙ্গাপুরের চমক চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে বোনের মৃত্যু, দুই ভাই হাসপাতালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয়
দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি, রেকর্ড গড়লেন রোহিত
স্পোর্টস ডেস্ক :
০৫ অক্টোবর, ২০১৯ ১৭:৩৩:৩১
প্রিন্টঅ-অ+


রোহিত শর্মাকে টেস্টে ওপেন করানোর নিয়ে বিস্তর কথা-বার্তা হয়েছে। যাকে টেস্ট দলেই রাখতে রাজি নন ভারতীয় ক্রিকেটের নীতি-নির্ধারকরা, তাকে দিয়ে আবার ইনিংস ওপেন করানো! তবুও শেষ পর্যন্ত টেস্টেও ইনিংস ওপেন করার সুযোগ পেলেন তিনি এবং সুযোগটাকে এমনভাবে কাজে লাগালেন, তাতে সমালোচনাকারীদের দাঁতভাঙা জবাব দাঁড় করিয়ে দিতে পারলেন তিনি।

এই প্রথম টেস্টে ইনিংস ওপেন করতে নামলেন তিনি এবং মাঠে নেমেই প্রথম ইনিংসে খেললেন ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস। মায়াঙ্ক আগরওয়ালকে নিয়ে গড়েন রেকর্ড ৩১৭ রানের দুর্দান্ত এক জুটি।

বিশাখাপত্মনমে এবার টানা দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করে ফেললেন রোহিত শর্মা। ১৪৯ বলে ১২৭ রান করে আউট হন রোহিত। এই ইনিংস খেলে রেকর্ডের পাতায়ও প্রবেশ করেন ভারতীয় ওপেনার।

টেস্ট ইতিহাসে প্রথমবার ইনিংসের ওপেন করতে নেমে টানা দুই ইনিংসেই সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যানে পরিণত হলেন রোহিত শর্মা। ১২৭ রানে আউট হওয়ার সময় তার ব্যাট থেকে এসেছিল ৭টি ছক্কা এবং ১০টি বাউন্ডারির মার।

ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডটিও নিজের দখলে নিয়ে নেন রোহিত। দুই ইনিংস মিলে মোট ১৩টি (৬ + ৭) ছক্কা মারেন তিনি। এর আগে এক ম্যাচে সর্বোচ্চ ৮টি ছক্কা মারার রেকর্ড ছিল নভোজিৎ সিং সিধুর, শ্রীলঙ্কার বিপক্ষে।

প্রথম ইনিংসে ৫০২ রানে ইনিংস ঘোষণা করার পর দক্ষিন আফ্রিকা অলরাউট হয় ৪৩১ রানে। জোড়া সেঞ্চুরি করেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডিন এলগার এবং কুইন্টন ডি কক। হাফ সেঞ্চুরি আসে অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির ব্যাট থেকে।

৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। নেমেই আগের ইনিংসে ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ক আগরওয়ালের উইকেট হারায় শুরুতেই। মাত্র ৭ রান করে আউট হন আগরওয়াল। ২১ রানে প্রথম উইকেট পড়ার পর চেতেশ্বর পুজারাকে নিয়ে জুটি বাধেন রোহিত।

এ দু’জন মিলে গড়েন ১৬৯ রানের জুটি। ১৪৮ বলে ৮১ রানের ইনিংস খেলে আউট হয়ে যান পুজারা। ৩২ বলে ৪০ রান করে আউট হন রবীন্দ্র জাদেজা। এ রিপোর্ট লেখার সময় ৬৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩২৩ রান করে ইনিংস ঘোষণা করে দিয়েছে ভারত। অর্থ্যাৎ জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে ছুঁড়ে দিয়েছে ৩৯৫ রানের লক্ষ্য। ৩১ রানে বিরাট কোহলি এবং ২৭ রানে অপরাজিত থাকেন আজিঙ্কা রাহানে।



আমার বার্তা/০৫ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন