শিরোনাম :

  • আজ পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ যে চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ সৌদি অ্যারামকোতে প্রথমবারের মতো নারী প্রধান ইসরায়েলি হামলায় গাজায় রক্তবন্যা, ২৪ ফিলিস্তিনি নিহত
‘প্রক্সি অধিনায়ক’ দিয়েও টস জিততে পারল না দক্ষিণ আফ্রিকা
স্পোর্টস ডেস্ক :
১৯ অক্টোবর, ২০১৯ ১২:৪২:২০
প্রিন্টঅ-অ+


এশিয়ার মাটিতে একের পর এক টস হারতে হারতে যেন বিরক্তই হয়ে পড়েছিলেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তাই ভারতের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টসের সময় সঙ্গে করে নিয়ে এলেন ‘প্রক্সি ক্যাপ্টেন’ টেম্বা বাভুমাকে, আশা ছিলো ভাগ্য বদলের।

কিন্তু কিসের কী! মূল অধিনায়কের চাপ কমাতে প্রক্সি অধিনায়ক হিসেবে এসে, টস জিততে পারেননি টেম্বা বাভুমাও। এশিয়ার মাটিতে টানা দশম টস হেরে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে প্রক্সি অধিনায়ক এনেও কাজ হয়নি প্রোটিয়াদের।

টসের সময় অবশ্য ঝামেলা পাকিয়ে ফেলেছিলেন মুরালি কার্তিক। ভারতীয় অধিনায়ক কয়েন আকাশে ছুড়ে মারেন। টেম্বা বাভুমা ডাকেন ‘হেডস’ বলে। কিন্তু উপস্থাপনার দায়িত্বে থাকা কার্তিক বলে ওঠেন, ‘টেইল ইজ দ্য কল (টেইল ডাকা হয়েছে)’। পরে ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন দেখেন কয়েনে উঠেছে টেইলস, এসময় কার্তিক বলেন ‘টেইলস ইট ইজ (টেইলই উঠেছে)’।

কার্তিকের এমন কথায় অবশ্য টসের সিদ্ধান্তে কোনো সমস্যা হয়নি। বাভুমা নিজেই জানতেন তিনি ডেকেছেন হেডস তাই টস হেরে হাটা ধরে প্যাভিলিয়নের উদ্দেশ্যে। এরপর বাকি আনুষ্ঠানিকতা শেষ করেন মূল অধিনায়ক ফাফ ডু প্লেস।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক কোহলি। তবে ব্যাট করতে নেমে সুবিধাজনক অবস্থানে নেই তার দল। মাত্র ৩৯ রানেই সাজঘরে ফিরে গেছেন টপঅর্ডারের তিন ব্যাটসম্যান।

ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ১০, তিনে নামা চেতেশ্বর পুজারা ০ এবং অধিনায়ক কোহলি নিজে আউট হন ১২ রান করে। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৭১ রান। রোহিত শর্মা ৩৮ ও আজিঙ্কা রাহানে ১১ রানে অপরাজিত রয়েছেন।



আমার বার্তা/১৯ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন