শিরোনাম :

  • দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’ ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল
রাসেল একাই গেইল ও লারা, কোহলি-বাবর নয় তিনিই বিশ্বসেরা
স্পোর্টস ডেস্ক :
২৯ মার্চ, ২০২০ ১১:২৪:৫৪
প্রিন্টঅ-অ+


টি-টোয়েন্টি ক্রিকেটে বিধ্বংসী ব্যাটিংয়ের জন্য বিশেষ নামডাক রয়েছে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেলের। সারাবছর জুড়ে নানান দেশে ঘুরে খেলে বেড়ান অসংখ্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ। কম যান না ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়েও।

এই যেমন সবশেষ শ্রীলঙ্কা সফরের টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচেই ছিলেন নিজের চেনা রুপ্রে। প্রথম ম্যাচে ১৪ বলে ৩৫ রান করার পর, দ্বিতীয় ম্যাচে খেলেন সমানসংখ্যক ডেলিভারিতে ৪০ রানের টর্নেডো ইনিংস। যার সুবাদে দুই ম্যাচেই জয় পায় ক্যারিবীয়রা।

দীর্ঘদিন জাতীয় দলে ফিরে রাসেলের এই রুদ্রমূর্তি স্বচক্ষে দেখেছিলেন আরেক অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। নিজের পর্যবেক্ষণের ওপর ভিত্তি করেই রাসেলকে বর্তমান সময়ের ক্রিস গেইল ও ব্রায়ান লারা হিসেবে অভিহিত করেছেন ডিজে ব্রাভো।

শুধু তাই নয়, ব্রাভোর চোখে টি-টোয়েন্টি ফরম্যাটে বিরাট কোহলি কিংবা বাবর আজমের চেয়েও এগিয়ে রাসেল। স্বদেশী অলরাউন্ডারকে টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্বসেরাই বলে দিয়েছেন ব্রাভো। সম্প্রতি এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন তিনি।

ব্রাভো বলেন, ‘সে (রাসেল) বিশ্বের সেরা। এই একই কথা আমি বলতাম ক্রিস গেইলের ব্যাপারে, যখন সে নিজের সেরা ফর্মে ছিলো। আমরা খুবই নির্ভার থাকতাম যে আন্তর্জাতিক ক্রিকেটে গেইলের বিপক্ষে বোলিং করতে হতো না। এখন রাসেলের ব্যাপারে এই কথা বলা যায়। আন্দ্রে রাসেল এখন টি-টোয়েন্টিতে আমাদের ক্রিস গেইল, আমাদের ব্রায়ান লারা। সে সুপারস্টার।’

আন্দ্রে রাসেল, ক্রিস গেইল, কাইরন পোলার্ড, ডোয়াইন ব্রাভোদের হাত ধরেই ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এরপর থেকে ধারাবাহিক পারফর্ম করতে পারেনি তারা। সিরিজ হেরেছে বাংলাদেশ, আফগানিস্তানের কাছেও। তবে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজ জয়টি তাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে বহুগুণে।

এ বিষয়ে ব্রাভো বলেন, ‘শ্রীলঙ্কা সফরের টি-টোয়েন্টি সিরিজের আগে, আমরা এই ফরম্যাটে তেমন ধারাবাহিক ছিলাম না। ওয়ানডে সিরিজে ০-৩ ব্যবধানে হারের পর টিম ম্যানেজম্যান্টের সঙ্গে দীর্ঘ আলোচনা হয় এবং টি-টোয়েন্টি দলের খেলোয়াড়রা ঘুরে দাঁড়াতে মরিয়া ছিলাম। আমরা বলেছিলাম, টি-টোয়েন্টি ফরম্যাটের সেরা দল হিসেবেই ফিরবো আমরা। আশা করি তাই হবে।’



আমার বার্তা/২৯ মার্চ ২০২০/জহির







 


আরো পড়ুন