শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
ক্যান্সারের কাছে হেরে গেলেন হানসি ক্রুনিয়ের বাবা
স্পোর্টস ডেস্ক :
১২ মে, ২০২০ ১১:২৯:৫৭
প্রিন্টঅ-অ+


দক্ষিণ আফ্রিকার ফ্রি স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাবক প্রেসিডেন্ট এবং সাবেক অধিনায়ক হানসি ক্রুনিয়ের বাবা এউই ক্রুনিয়ে মারা গেছেন। পাকস্থলীর ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে করতে অবশেষে ক্ষান্তি দিলেন ৮০ বছর বয়সী এউই।

ক্রিকেট ইতিহাসের অন্যতম ট্র্যাজেডি হানসি ক্রুনিয়ে। তার জমজমাট ক্রিকেট ক্যারিয়ারে কালির দাগ হয়ে এসেছিল ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারি। ধারণা করা হয়, ফিক্সিংয়ের যোগসুত্রতা ধরেই ২০০২ সালে বিমান বিধ্বস্ত করে মেরে ফেলা হয় হানসিকে।

সে সময় ছেলের শেষকৃত্যের জন্য মরদেহবাহী কফিন বহন করেছিলেন ৬২ বছর বয়সী এউই ক্রুনিয়ে। সেই ঘটনার ১৮ বছর পর এবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন এউই ক্রুনিয়ে। তার বড় ছেলে ফ্রান্স ক্রুনিয়েও ছিলেন ক্রিকেটার।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে ফ্রি স্টেট দলের হয়ে ১৯৬০ থেকে ১৯৭১ পর্যন্ত সময়ে ২৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন এউই ক্রুনিয়ে। তবে খেলোয়াড়ি জীবনের চেয়ে সংগঠক হিসেবেই অধিক সুনাম অর্জন করেছিলেন এউই।

ফ্রি স্টেট ইউনিভার্সিটিতে ক্রিকেটের প্রচলন শুরু করেছেন তিনি। ফলে ১৯৮৩ থেকে ১৯৯০ পর্যন্ত তাকে ফ্রি স্টেটের ক্রিকেট প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে দেয়া হয়। দক্ষিণ আফ্রিকার নামি ক্রিকেটার অ্যালান ডোনাল্ড, বোয়েটা ডিপেনার, কোরি ফন জিল মেন্টরও ছিলেন হানসির বাবা।



আমার বার্তা/১২ মে ২০২০/জহির


আরো পড়ুন