শিরোনাম :

  • তাসফিয়া হত্যা মামলার আসামি আশিক মিজান আটকঅবশেষে চলে গেল বিরল রোগে আক্রান্ত মুক্তামনিঅভিনেত্রী তাজিন আহমেদ আর নেইরাজীবের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার আদেশ স্থগিতবিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭১তম সম্মেলন আজ থেকে শুরু
বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে তৈরি অ্যাপের উদ্বোধন বিকেলে
১৪ মে, ২০১৮ ১৩:১৫:০৫
প্রিন্টঅ-অ+


দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ নিয়ে তৈরি অ্যাপ উদ্বোধন আনুষ্ঠানিকভাবে আজ সোমবার বিকেল ৫টায় উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। অ্যাপটি তৈরি করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। অ্যাপটির নাম বেসিস বিবি-স্যাট-১। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে। এ অ্যাপে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আদ্যোপান্ত, অবস্থান, কর্মক্ষমতা, উপকারিতাসহ বিভিন্ন দিক জানা যাবে।

আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত থাকবেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। এ উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সভাকক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রসঙ্গত, বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে।

ফ্রান্সের মহাকাশ সংস্থা থ্যালেস অ্যালেনিয়া স্পেস নির্মিত ৩ দশমিক ৭০ টন ওজনের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষিপ্ত হওয়ার মধ্য দিয়ে মহাকাশ রাজত্বে অংশীদার হলো বাংলাদেশ। নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটল।



 



আমার বার্তা/১৪ মে ২০১৮/জহির


আরো পড়ুন