শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
গুগল মশা ও মশাবাহিত রোগ বিনাশ করবে
আমার বার্তা ডেস্ক :
০২ ডিসেম্বর, ২০১৮ ১২:৩৩:০২
প্রিন্টঅ-অ+


তার মোক্ষম কামড়ের জ্বালা তো রয়েছেই, জীবাণুবাহিত রোগে আক্রান্ত হওয়া অবশ্য আরও মারাত্মক। বলছিলাম মশা'র কথা। ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়াসহ মশকবাহিত রোগের তালিকাটা ছোট নয়। আশার কথা, এবার মশা থেকে ছড়ানো রোগের আশঙ্কা পুরোপুরি নির্মূল করার কাজ শুরু হয়ে গেল।

সারা পৃথিবীতেই মশা ও মশাবাহিত রোগ বিনাশ করতে উঠে পড়ে লেগেছে গুগল। প্রকৃতপক্ষে গুগলের মূল সংস্থা ‘অ্যালফাবেট’র উদ্যোগেই এই  ধ্বংসযজ্ঞ শুরু হয়েছে। প্রযুক্তির সাহায্যে দুনিয়া জুড়ে মশার ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণ করার পরিকল্পনা হচ্ছে।

পরীক্ষামূলক ভাবে কাজ চলছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো কাউন্টিতে। ‘ওলবাচিয়া’ নামে এক বিশেষ প্রকার ব্যাকটেরিয়া, যা মানুষ ও অন্যান্য পশুপাখির ক্ষেত্রে ক্ষতিকারক নয়, নিয়ন্ত্রিত পরিবেশে তা প্রবেশ করানো হচ্ছে পুরুষ মশার শরীরে। এবার বিপুল সংখ্যক সেই পুরুষ মশা ছাড়া হচ্ছে নানা এলাকায়। মূলত ‘এডিস ইজিপ্টি’ নিয়েই চলছে এই পরীক্ষা।

এই প্রোজেক্টের অন্যতম সদস্য ও বিজ্ঞানী জ্যকব ক্রফোর্ড জানান, সামগ্রিক প্রকল্পটি কী ভীষণ সম্ভাবনাময়। তিনি ব্যাখ্যা করে বুঝিয়ে দেন, পুরুষ এডিস মশাগুলি স্ত্রী মশার সঙ্গে মিলিত হলেই কীভাবে মশকবংশ ক্রমে ধ্বংস হবে। এতে মশার বংশ বিস্তার যেমন রোধ হবে, তেমনই রোগ জীবাণু ছড়ানোর সম্ভাবনাও থাকবে না।



আমার বার্তা/০২ ডিসেম্বর ২০১৮/জহির


আরো পড়ুন