শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
১০ লাখ তরুণ-তরুণী তথ্যপ্রযুক্তির সঙ্গে কাজ করছে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১৯ মার্চ, ২০১৯ ১৬:৪১:৩৮
প্রিন্টঅ-অ+


সরকার তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে আন্তরিক। অবকাঠামোগত উন্নয়ন ছাড়াও দক্ষ জনশক্তি তৈরিতে ইনফো সরকার থ্রিসহ বিভিন্ন কর্মসূচি এবং প্রকল্প গ্রহণ করেছে। যার মাধ্যমে ৬ লাখ তরুণ-তরুণীকে দক্ষ করে তোলা হবে। তারা সহ দেশের বর্তমানে ১০ লাখ তরুণ-তরুণী তথ্যপ্রযুক্তির সাথে কাজ করছে। যা ২০২১ সালের মধ্যে ২০ লাখে পৌছাবে।

মঙ্গলবার সফটএক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি আরও বলেন, আমরা সরকারি কাজে দেশীয় সফটওয়ার ব্যবহার করতে বলবো। প্রয়োজনে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যৌথভাবে কাজ করবে। এছাড়াও দেশীয় সফটওয়ার প্রতিষ্ঠানের ওপর আস্থা ও ব্যবহার বৃদ্ধি করতে দেশীয় টেলিকম খাত ও ব্যাংকিং খাতকে এগিয়ে আসতে হবে।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। সূচনা বক্তব্য রাখেন বেসিস সফটএক্সপোর আহ্বায়ক ও জ্যেষ্ঠ সহ সভাপতি ফারহানা এ. রহমান।

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে শুরু হওয়া এই সফটএক্সপো বৃহস্পতিবার শেষ হবে। বেসিস আয়োজিত এই সফটএক্সপোতে পার্টনার হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

প্রদর্শনী এলাকাকে দশটি জোনে ভাগ করা হয়েছে। এছাড়াও নতুন সংযোজন ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরছে। রয়েছে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন এবং বরাবরের মতো রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন। থাকছে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, যেখানে বক্তব্য রাখবেন শতাধিক দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞ।



আমার বার্তা/১৯ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন