শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
মোবাইল ইন্টারনেটের গতি বাড়াতে ফেসবুকের ড্রোন
আমার বার্তা ডেস্ক :
০২ এপ্রিল, ২০১৯ ১৩:০২:০১
প্রিন্টঅ-অ+


মোবাইল ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে ড্রোন ব্যবহার শুরু করছে ফেসবুক।

মূলত দুর্গম এবং যেসব এলাকায় পর্যাপ্ত অবকাঠামোগত সুবিধা নেই সেসব এলাকায় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার প্রচেষ্টার অংশ হিসেবেই এই উদ্যোগ নিয়েছে ফেসবুক। আর এ লক্ষ্যেই ফেসবুক সম্প্রতি ক্ষুদ্র এবং প্রায় পকেটের আকৃতির ড্রোনগুলো ব্যবহার করে মোবাইল ডাটার গতি বৃদ্ধির উপায় অনুসন্ধান করেছে।

এই ড্রোনগুলো মূলত উচ্চ ঘনত্বের শক্ত ড্রাইভ বহন করার জন্যই  ডিজাইন করা হয়েছে, যা পরবর্তীতে মোবাইল ডাটা বহন করতে ব্যবহার করা হবে।

অবশ্য ফেসবুক এর আগেও বেশ কয়েকবার এ ধরনের উদ্যোগ নিয়েছিল। ২০১৭ সালেও ইন্টারনেটের গতি বৃদ্ধিতে ড্রোন ব্যবহার বিষয়ক ‘কাতালিনা’ নামে একটি প্রকল্প নিয়েছিল ফেসবুক। সামাজিক আঞ্চলিক প্রকল্পের অধীনেই এই উদ্যোগ নিয়েছিল কোম্পানিটি। তবে ২০১৭ সালের মে মাসের এফ৮ ডেভেলপার কনফারেন্সে প্রদর্শিত হওয়ার কয়েক মাস পরে প্রকল্পটি বন্ধ করে দিয়েছিল ফেসবুক। পরবর্তীতে প্রকল্পের ধারণাটি সজ্জিত হেলিকপ্টার সমৃদ্ধ টেলিযোগাযোগের মাধ্যমে বাস্তবায়ন করার চেষ্টা করা হয়েছিল যাতে বায়ুমণ্ডলে শত শত মিটার পর্যন্ত মোবাইল ডাটা ফাইবার এবং পাওয়ার লাইনের মাধ্যমে দুর্গম এলাকায় স্থানান্তর করা যায় যেখানে দুর্যোগ বা অন্যান্য কারণে ইন্টারনেট সেবা দেয়া যাচ্ছিল না। তবে ২০১৮ সালের জুন মাসে এ প্রকল্পটি থেকেও সরে আসে ফেসবুক।

কিন্তু এই সোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানিটি এখনও তাদের ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পটি চালু রেখেছে, যেখানে বিশ্বের অপেক্ষাকৃত কম উন্নত অংশে ইন্টারনেট সুবিধা আনয়নে কাজ করছে কোম্পানিটি।

 



আমার বার্তা/০২ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন