শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
স্মার্ট ডেবিট কার্ড আনছে গুগল
আমার বার্তা ডেস্ক :
২০ এপ্রিল, ২০২০ ১১:৩১:৫৩
প্রিন্টঅ-অ+


স্মার্ট ডেবিট কার্ড নিয়ে আসছে গুগল। এরই মধ্যে এর পরীক্ষা শুরু হয়েছে। এই স্মার্ট ডেবিট কার্ডের সাহায্যে গ্রাহকরা অনলাইন এবং অফলাইন স্টোরগুলোর সাথে সহজেই টাকা লেনদেন করতে পারবে।

টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগল তাদের ইউপিআই পেমেন্ট সিস্টেম গুগল পে-কে আগের চেয়ে আরও শক্তিশালী করার জন্য এই কাজ করছে।

গুগল আসলে লেনদেনের একটি নতুন উপায় বের করার চেষ্টায় আছে। এখানে ফিজিক্যাল ডেবিট কার্ডের সাথে গুগল ব্যাংকগুলোর সাথে হাত মেলাবে।

এরপর সেই কার্ড দিয়েই ভিসা কার্ড এবং মাস্টারকার্ডের মতো সহজেই অর্থ লেনদেন করা যাবে। এই ভাবে গুগল ব্যবহারকারীদের এক কার্ড থেকে সব ধরণের অর্থ প্রদানের বিকল্প সুবিধা প্রদান করবে। এই মুহুর্তে গুগল কেবল অ্যাপ পেমেন্টের সুবিধা দিচ্ছে।

একই ধরণের কার্ড অ্যাপলও দিয়ে থাকে। যদিও গুগলের কার্ডটি ফিজিক্যাল ডেবিট কার্ডের মতো কাজ করবে এবং ফোনে এটি ট্যাপ-টু-পে-ডিজিটাল কার্ডের মতো কাজ করবে। এটি অনলাইন রিটেলারদের অর্থ প্রদানের জন্য একটি ভার্চুয়াল কার্ড নম্বরও দেবে। ফলে এই স্মার্ট ডেবিট কার্ড থাকলে ব্যবহারকারীদের অনেক কার্ডের প্রয়োজন হবে না।

এই কার্ডের একটি বিশেষ দিক হল, ব্যবহারকারীরা গুগল পে অ্যাপের সাহায্যে তাদের কার্ড লক করতে পারবে। কার্ড চুরি বা হারিয়ে গেলে তারা তাদের অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে লক করতে সক্ষম হবে। অর্থাত্‍ গুগলের ডেবিট কার্ড বর্তমান কার্ডগুলোর চেয়ে আরও ভাল এবং সুরক্ষিত হবে।



আমার বার্তা/২০ এপ্রিল ২০২০/জহির

 


আরো পড়ুন