শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
ভয়েস চ্যাটিং অ্যাপ ‘ক্লাবহাউজ’ এর জনপ্রিয়তা তুঙ্গে
১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:০১:৪৮
প্রিন্টঅ-অ+


সোশ্যাল অ্যাপের দুনিয়ায় এখন মাতামাতি চলছে ‘ক্লাবহাউজ’ অ্যাপ নিয়ে। অডিও ভিত্তিক এই চ্যাটরুম অ্যাপ রাতারাতি জনপ্রিয় হয়ে উঠেছে। ব্যবহারকারীদের মতে, সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ‘নেক্সট লেভেল’ এই ক্লাবহাউজ অ্যাপ।

তবে এই অ্যাপে জয়েন হওয়ার ক্ষেত্রে আপনাকে ‘ইনভাইট’ পেতে হবে। অর্থাৎ আপনাআপনি কেউ এই অ্যাপে জয়েন করতে পারবেন না।যিনি জয়েন করতে চাইছেন, তার কাছে আগে এই অ্যাপের ‘ইনভাইট’ যেতে হবে। তারপরই কেউ এই অ্যাপে যুক্ত হতে পারবেন।

ক্লাবহাউজ মূলত অডিও চ্যাটিং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ। এই অ্যাপ অনেকটা কনফারেন্স কলের মতো। যেখানে একসঙ্গে অনেকে একটি নির্দিষ্ট বিষয়ে আলোচনা করার জন্য যুক্ত হোন। সেখানে কিছু মানুষ কথা বলেন এবং বাকিরা শোনেন। কারও থেকে ‘ইনভাইট’ পাওয়ার পর একজন ব্যবহারকারী ক্লাবহাউজ অ্যাপে সাইন-ইন করতে পারবেন এবং পছন্দের আলোচনার বিষয় বেছে নিতে পারবেন। আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক, যেকোনো ধরনের আলোচনাতেই অংশগ্রহণ করতে পারবেন ব্যবহারকারী।

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক এই অ্যাপের টক-শোতে অংশ নেয়ার পরই অ্যাপটির জনপ্রিয়তা অনেক বেড়ে যায়। ২০২০ সালের মে মাসে চালু হওয়া অ্যাপটির মার্কেট ভ্যালু এখন ১০ কোটি ডলার।

আলোচিত এই অ্যাপে পাবলিক ও প্রাইভেট অডিও চ্যাট রুম আছে। এতে কথোপকথন রেকর্ড করা হয় না। অ্যাপটিতে লাইভ ডিজে পার্টি, সেলিব্রিটি টক শো ও স্পিড ডেটিংয়ের মতো অডিওভিত্তিক কার্যক্রম চালানোর সুযোগ রয়েছে।

কীভাবে যুক্ত হবেন ক্লাবহাউজ অ্যাপে?

ইতিমধ্যেই যিনি এই অ্যাপে যুক্ত রয়েছেন, তিনি অন্যজনকে এই অ্যাপের ‘ইনভাইট’ পাঠাতে পারবেন। এসএমএসের মাধ্যমে আসবে ‘ইনভাইট লিংক’। ক্লাবহাউজ যুক্ত একজন সদস্য মাত্র দু’জনকে ‘ইনভাইট’ পাঠাতে পারবেন। আইওএস ব্যবহারকারীরাই কেবলমাত্র এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। অ্যাপটিতে ভিডিও, পিকচার, টেক্সট কোনো কিছুই করা যাবে না, কেবলমাত্র অডিও।


আরো পড়ুন