ইফতারে ভিন্ন স্বাদের ৩ পদ

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ১৫:১৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

ইফতারের আয়োজনে ভিন্নতা আনতে তৈরি করে নিতে পারেন ভিন্ন স্বাদের তিনটি মিষ্টি পদ। শেখাচ্ছেন রন্ধনশিল্পী তানজিয়া রশীদ।

কাস্টার্ড ভারমিচিলি

উপকরণ
চিকন সেমাই ১/২ প্যাকেট, দারচিনি ২/৩ টুকরো, এলাচ ২/৩ টুকরো, ঘি ২ টেবিল চামচ, চিনি পরিমাণমতো, কাস্টার্ড পাউডার ৩ টেবিল চামচ, দুধ ২৫০ মিলি, বিভিন্ন ফল কুচি ইচ্ছেমতো।

প্রণালী
প্রথমে পাত্রে ঘি দিয়ে এলাচ, দারচিনি দিয়ে সেমাই ভেজে নিতে হবে। এবার পরিমাণমতো দুধ ও পানি দিয়ে সেমাই ভুনা করে নিতে হবে। কাস্টার্ড পাউডার আর দুধ, চিনি দিয়ে কাস্টার্ড বানিয়ে নিতে হবে। এবার সব কিছু ঠাণ্ডা হলে সার্ভিং গ্লাসে প্রথমে ভুনা সেমাই তারপর কাস্টার্ড তারপর ফলের কুচি দিয়ে পরিবেশন করতে হবে মজাদার কাস্টার্ড সেমাই।

পানদান ফ্রুট টার্ট

উপকরণ

টার্ট শেল ১০টি, পানদান পেস্ট্রি ক্রিম ১১/২ কাপ, আপেল টুকরা ১/২ কাপ, আঙুর টুকরা ১/২ কাপ, আমের টুকরা ১/২ কাপ।

প্রণালী
টার্ট শেলগুলোতে পানদান পেস্ট্রিক্রিম পাইপ করে দিতে হবে। এবার এর ওপরে ফলের টুকরোগুলো সাজিয়ে পরিবেশন করতে হবে।

ফ্রুট পাফ

উপকরণ
পাফ পেস্ট্রি শিট ৫/৬ টি, ক্রিম চিজ ২৫০ গ্রাম, হুইপিং ক্রিম ১ কাপ, ক্যানড ফ্রুট ১০০গ্রাম, ডিমের কুসুম+ দুধ ১/২ কাপ ও ফ্রেশ স্ট্রবেরি জ্যাম ১/২ কাপ।

প্রণালী
প্রথমে ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ২০ মিনিটের জন্য প্রিহিট দিয়ে নিতে হবে। এরপর পাফ শিটগুলোকে পাতলা করে বেলে নিয়ে হার্টশেপ কুকি কাটার দিয়ে কেটে বেকিং ট্রেতে বসিয়ে ওপরে দুধ ও কুসুমের মিশ্রণটা ব্রাশ করে নিতে হবে। ১৫-২০ মিনিটের জন্য বেক করে নিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এবার হুইপিং ক্রিম ও চিজ বিট করে নিতে হবে। এবার স্ট্রবেরি জ্যাম ও চিজকেক্রিমের মিশ্রণটা দিয়ে পাশের ওপর স্প্রেড করে দিতে হবে। ওপরে ক্যানড ফ্রুট দিয়ে ডেকোরেশন করতে হবে।


আমার বার্তা/জেএইচ