রূপচর্চায় ত্রিফলা

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১৪:০১ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

যুগ যুগ ধরেই সৌন্দর্যচর্চায় ব্যবহৃত হয়ে আসছে ত্রিফলা। তিনটি ফলের মিশ্রণকেই বলা হয় ত্রিফলা। এই তিন ফল হচ্ছে আমলকী, হরিতকী ও বহেরা। এই তিন ফল একসঙ্গে শুকিয়ে গুঁড়া করে বানানো হয় ত্রিফলা পাউডার। ত্বক ও চুলের যত্নে এর রয়েছে নানা ব্যবহার। 

ত্রিফলায় রয়েছে পটাসিয়াম ও আয়রন। এই দুই উপাদান চুলের গোড়া মজবুত রাখতে সাহায্য করে। চুলের অকালে পেকে যাওয়া আটকাতে পারে ত্রিফলা। নিয়মিত ব্যবহারে খুশকি দূর হয়। রুক্ষতা দূর হয়ে ঝলমলে হয় চুল। ত্রিফলায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বক ও চুলের জন্য উপকারী। ব্রণ থেকে দূরে রাখে। ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। 

ত্রিফলা ও মেহেদির গুঁড়া একসঙ্গে মিশিয়ে প্রয়োজন মতো পানি দিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি চুলে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে এই প্যাক।  

ত্রিফলার চূর্ণ নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে লাগান। ঘণ্টাখানেক অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ক্ষতিগ্রস্ত চুলের যত্নে এটি অতুলনীয়। পাশাপাশি চুলের ভলিউম বাড়াতেও কার্যকর। 

চুলায় নারিকেল তেল গরম করে ত্রিফলার গুঁড়া দিন। ঘন পেস্ট হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। 

এবি/ জিয়া