আমরা বাঙ্গালি, আমরা কৃতজ্ঞ জাতি: প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১৩:৪৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

মুক্তিযুদ্ধে যারা বাংলাদেশের পক্ষে দাঁড়িয়েছে, সহযোগিতা করেছে তাদের আমরা সম্মাননা দিয়েছি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৭ মার্চ) দুপুরে রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে স্বাধীনতা দিবসে দলটির আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
   
তিনি বলেন, আমরা বাঙালি, আমরা কৃতজ্ঞ জাতি। আমাদের যদি কেউ সহযোগিতা করে আমরা সে সম্মান দেখাতে জানি। আমরা সেটাই প্রমাণ করেছি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে যারা বাংলাদেশের পক্ষে দাঁড়িয়েছে, সহযোগিতা করেছে তাদের আমরা সম্মাননা দিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার ৫৪ বছরের মধ্যে উনত্রিশ বছর ছিল এই জাতির জন্য দুর্ভাগ্যের বছর। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় পেয়েছিলেন মাত্র তিন বছর সাত মাস। এই অল্প সময়ের মধ্যেই জাতিসংঘ কর্তৃক স্বীকৃতি আদায় করে নেন। এত অল্প সময়ে একটি প্রদেশ সুশিক্ষিত বঞ্চিত মানুষ, একটি স্বাধীন দেশে রূপান্তর করা, স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠা করা এবং স্বাধীন দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রতিটি প্রতিষ্ঠান, আর্থসামাজিক উন্নয়নে প্রতিষ্ঠানসহ সব কিছুই জাতির পিতা এই অল্প সময়ে করে গেছেন। এই অল্প সময়ের মধ্যে একটি সংবিধান উপহার দিয়েছেন যেখানে দেশের প্রতিটি মানুষের মৌলিক অধিকারের কথা বলা আছে।

এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছে ভারত, মুক্তিযোদ্ধাদের ট্রেইনিং, অস্ত্র সরবরাহ, সমর্থন দেয়া ও আমাদের সংগ্রামকে যারা সমর্থন দিয়েছে ভারত সহ সকল কে আন্তরিক ধন্যবাদ জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, কেউ বলছে গণতন্ত্র নেই, কেউ বলছে কোন উন্নয়ন হয়নি। এমনই কর্মকাণ্ড আমরা স্বাধীনতার পর পর দেখেছি।


আমার বার্তা/জেএইচ