শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
শুক্রবার বসতে পারে পদ্মা সেতুর ১৩তম স্প্যান
মুন্সীগঞ্জ প্রতিনিধি :
২৩ মে, ২০১৯ ১৫:১১:০৪
প্রিন্টঅ-অ+


পদ্মা সেতুর ১৩তম স্প্যান ‘৩ বি’ মাওয়া প্রান্তের ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসতে পারে আগামীকাল শুক্রবার (২৪ মে)। ১৩ নম্বর এই স্প্যানের মাধ্যমে দৃশ্যমান হবে পদ্মা সেতুর এক হাজার ৯৫০ মিটার। আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে কালই স্প্যান বসানো সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পদ্মা সেতু প্রকৌশল সূত্র জানায়, মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে করে নিয়ে গিয়ে পিলারের ওপর স্প্যান বসানো হবে। কনস্ট্রাকশন থেকে ১৪ ও ১৫ নম্বর পিলার কাছাকাছি হওয়ায় একদিনেই স্প্যান বসানো সম্ভব। তবে কারিগরি সমস্যা ও আবহাওয়া অনুকূলে না থাকলে শনিবার স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। অস্থায়ীসহ এ পর্যন্ত সেতুর ১২টি স্প্যান স্থাপন করা হয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।



আমার বার্তা/২৩ মে ২০১৯/জহির


আরো পড়ুন