শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
বরিশালের রাস্তায় দেশের প্রথম থ্রিডি জেব্রা ক্রসিং
বরিশাল প্রতিনিধি :
২৫ মে, ২০১৯ ১৪:৩৬:৩৪
প্রিন্টঅ-অ+


মানুষকে নিরাপদে রাস্তা পারাপার করার সুবিধা দেয়ার জন্য বরিশাল নগরীর রাস্তায় আঁকা হয়েছে থ্রিডি বা ত্রিমাত্রিক জেব্রা ক্রসিং। এর মধ্য দিয়ে দেশের প্রথম কোনো রাস্তায় থ্রিডি জেব্রা ক্রসিং আঁকা হলো বলে জানিয়েছে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

শুক্রবার রাতে চারুকলা শিল্পীদের সহযোগিতায় নগরীর জিলা স্কুল মোড় থেকে আধুনিক মেশিনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, দুর্ঘটনা এড়িয়ে রাস্তা পারাপারের জন্য জেব্রা ক্রসিং রয়েছে। তবে এসব জেব্রা ক্রসিং প্রায়ই রাস্তার পরিস্থিতির জন্য চোখে পড়ে না। এ সমস্যা দূর করতে এবং বিষয়টিকে আকর্ষণীয় করে তুলতে এগুলো তিন রঙের স্ট্রাইপ দিয়ে রঙিন করে তোলা হয়েছে। ফলে গাড়িচালকরা যেমন পথচারীদের রাস্তা পারাপারকে গুরুত্ব দেবে- তেমন পথচারীরাও এটি ব্যবহারে উৎসাহিত হবে।

তিনি আরও বলেন, এই জেব্রা ক্রসিংটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন দূর থেকে দেখে একে মনে হয় চৌকোণা কিছু বাক্স রাস্তার ওপর ভেসে বেড়াচ্ছে। এই বিভ্রমটি চোখের অবস্থানের সঙ্গে সঙ্গে বদলাতে থাকে। উঁচু স্থান থেকে দেখে মনে হয় সাদা রেখাগুলো একটি করে দেয়াল তৈরি করেছে রাস্তা বরাবর। আর গাড়িচালকের চোখ থেকে মনে হবে কতগুলো সাদা বাক্স রাস্তার ওপরে ভেসে বেড়াচ্ছে। এর কারণে গাড়ি চালকেরা ওই স্থানে তাদের গাড়ির গতি কমিয়ে দেবে। এতে করে স্কুল, কলেজগামী শিক্ষার্থী ও পথচারী সহজেই চলাচল করতে পারবে এবং দুর্ঘটনা থেকে রক্ষা পাবে।



আমার বার্তা/২৫ মে ২০১৯/জহির


আরো পড়ুন