শিরোনাম :

  • ৩০ হাজার ৩৫৪ জন হাজি দেশে ফিরেছেন মক্কায় আরও এক বাংলাদেশি হাজির মুত্যু এবার হজ করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ মুসল্লি মোজাফফর আহমদের প্রতি শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী ইশান্তের তোপে দিশেহারা ক্যারিবীয়রা
ঈশ্বরদীতে ডেঙ্গু জ্বর পরীক্ষার ব্যবস্থা নেই
ঈশ্বরদী প্রতিনিধি :
০৩ আগস্ট, ২০১৯ ১১:৪৪:০৬
প্রিন্টঅ-অ+


ডেঙ্গু জ্বর শনাক্ত ও পরীক্ষা করার ব্যবস্থা নেই ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এতে করে অনেকেই ভোগান্তির শিকার হচ্ছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, প্রতিদিন প্রায় ২শ রোগী বিভিন্ন সমস্যা নিয়ে ঈশ্বরদীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসেন। এর মধ্যে অনেকেই আসেন জ্বর নিয়ে। কিন্তু ডেঙ্গু জ্বর পরীক্ষার জন্য এনএসওয়ান, অ্যান্টিবডি আইজিএম, এইচসিটি এবং সিবিসি কমপ্লিট ব্লাড কাউন্ট পরীক্ষার কোনোনটিই হয় না সেখানে। তাছাড়া ডেঙ্গু জ্বর শনাক্ত ও পরীক্ষার জন্য এমটি ল্যাবও নেই।

রোগীরা জানান, ঈশ্বরদী উপজেলায় সরকারি-বেসরকারি কোনো হাসপাতাল, ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারে নেই ডেঙ্গু জ্বর পরীক্ষার ব্যবস্থা। এতে করে তাদের পাবনা জেনারেল হাসপাতাল ও ক্লিনিকে গিয়ে পরীক্ষা করতে হচ্ছে। ফলে অতিরিক্ত অর্থব্যয়সহ ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।

শুক্রবার (২রা আগস্ট) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর নিয়ে আসা কয়েকজন রোগী বলেন, ‘আমরা এই হাসপাতালে এসেছি ডেঙ্গু হয়েছে কি-না পরীক্ষার জন্য। কিন্তু এখানে ডেঙ্গু জ্বরের কোনো পরীক্ষাই হয় না। তাই এখন বাধ্য হয়েই আমাদের পাবনা জেনারেল হাসপাতালে যেতে হচ্ছে’।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আসমা খান বলেন, ‘ডেঙ্গু জ্বর পরীক্ষার বিষয়ে সিভিল সার্জন অফিসে কথা বলেছি। তারা জানিয়েছেন কোনো রোগী ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মনে হলে আপাতত পাবনা জেনারেল হাসপাতালে পাঠাতে।

তিনি আরও বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু জ্বর পরীক্ষার ব্যবস্থা করা যায় কি না সে বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।’



আমার বার্তা/ ৩ আগস্ট ২০১৯/রিফাত


আরো পড়ুন