শিরোনাম :

  • বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই সিঙ্গাপুরের চমক চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে বোনের মৃত্যু, দুই ভাই হাসপাতালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয়
তীব্র স্রোতে ১৫ দিন বন্ধ জৌকুড়া-নাজিরগঞ্জ রুটের ফেরি চলাচল
রাজবাড়ী প্রতিনিধি :
০৬ অক্টোবর, ২০১৯ ১৩:১৭:২৩
প্রিন্টঅ-অ+


পদ্মা নদীর তীব্র স্রোতের কারণে ১৫ দিন ধরে বন্ধ রয়েছে রাজবাড়ীর ধাওয়াপাড়ার জে‌ৗকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চালাচল। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে এ রুট দিয়ে পারাপার হওয়া যানবাহন ও যাত্রীরা।

তবে ঝু‌ঁকি নিয়ে ছোট দুটি ভাঙাচোরা লঞ্চ ও কয়েকটি ইঞ্জিনচালিত ট্রলার দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে। এছাড়া পদ্মার পানি বৃদ্ধিতে পন্টুনের সামনের অংশে পানি ওঠায় বাঁশের মাচালী ও বস্তার ওপর দিয়ে যাত্রীরা পন্টুনে ওঠা-নামা করছে।

তবে লঞ্চঘাট ম্যানেজারের দাবি, লঞ্চ মেরামত করা হয়েছে এবং ধারণ ক্ষমতার কম যাত্রী নিয়ে নদী পারাপার করা হচ্ছে। ফেরি বন্ধ থাকায় যাত্রীদের কথা ভেবে লঞ্চ ও ইঞ্জিনচালিত নৌকা দিয়ে যাত্রী পারাপার করছেন তারা।

এ রুটে পারাপার হওয়া যাত্রী ও যানবাহন চালকদের অভিযোগ, এ রুটে দুটি ছোট ইউটিলিটি ফেরি চলাচল করে। যা অনেক পুরাতন। একটু স্রোত হলে আর চলতে পারে না। তাই এ রুটে নতুন ফেরি যুক্ত করার দাবি জানান তারা।

জানা গেছে, হঠাৎ পদ্মা নদীর পানি বৃদ্ধির সঙ্গে তীব্র স্রোত দেখা দিয়েছে। এ কারণে গত ২১ সেপ্টেম্বর থেকে জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফেরি দুটি অনেক পুরাতন হওয়ায় স্রোতের বিপরীতে চলতে পরেছে না। সড়ক ও জনপথ বিভাগের অধীনে এ রুটে ফেরি চলাচল পরিচালিত হয়।

এ বিষয়ে রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কে বি এম সাদ্দাম হোসেন জানান, পদ্মা নদীতে পানি বৃদ্ধির পাশাপাশি স্রোতের তীব্রতা বেড়ে যাওয়ায় জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় এ রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এছাড়া পন্টুনের সামনেও পানি উঠেছে। যে কারণে যানবাহন ফেরিতে ওঠা-নামায় সমস্যা হচ্ছে। তাই যাত্রী ও যানবাহনগুলোকে বিকল্প রুট ব্যবহার করার জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। স্রোতের তীব্রতা ও পানি কমে আসলে পুনরায় ফেরি চলাচল শুরু হবে বলেও জানান তিনি।



আমার বার্তা/০৬ অক্টোবর ২০১৯/রহিমা


আরো পড়ুন