শিরোনাম :

  • শহীদ বুদ্ধিজীবী দিবস আজ অসাম্প্রদায়িক সমাজ গড়তে পারলে বুদ্ধিজীবীদের আত্মত্যাগ সার্থক হবে : রাষ্ট্রপতি যারা মানবতাবিরোধীদের বাঁচানোর চেষ্টা করছে, তাদেরও বিচার হবে : প্রধানমন্ত্রী বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বুলবুলের প্রভাবে মাদারীপুরে আমন ধানসহ ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা
মাদারীপুর প্রতিনিধি :
১১ নভেম্বর, ২০১৯ ১৭:২১:১৫
প্রিন্টঅ-অ+


ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মাদারীপুরে আমন ধান, সবজি, কলা, পেঁয়াজ, রসুনসহ বিভিন্ন ফসলের বিস্তীর্ণ মাঠ বৃষ্টিতে তলিয়ে গেছে। এছাড়া ঝড়ো বাতাস ও বৃষ্টিতে পাকা আমন ধান হেলে পড়াসহ পাকা ধান ঝরে পড়েছে। এতে জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

কৃষকরা জানান, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে টানা বৃষ্টিতে মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর উপজেলায় আমন ধানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। টানা বৃষ্টিতে তলিয়ে গেছে পেঁয়াজ ও রসুনের ক্ষেত। এতে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

তারা জানান, বৃষ্টির কারণে মাঠে জমে রয়েছে পানি। এতে উৎপাদন হ্রাসের আশঙ্কা রয়েছে। নালা কেটে জমে থাকা পানি অপসারণ করলেও তেমন উপকার হচ্ছে না। ঝড়ো বাতাস ও বৃষ্টিতে হেলে পড়েছে আমন ধান। ব্যাপক হারে ঝড়ে পড়েছে পাকা ধান।

জেলা কৃষি কর্মকর্তা জিএমএ গফুর জানান, বৃষ্টির কারণে কিছু ফসল ও ফসলের মাঠ ক্ষতিগ্রস্ত হয়েছে। দুয়েক দিনের মধ্যে আবার বৃষ্টি হলে ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের পর ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ বলা যাবে। ফসলের কী রকম ক্ষতি হয়েছে তা সঠিকভাবে নিরূপন করে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তা দেয়া হবে।





আমার বার্তা/১১ নভেম্বর ২০১৯/রহিমা


আরো পড়ুন