শিরোনাম :

  • সাবেক আইন সচিব আবু সালেহ করোনায় মারা গেছেন আজ ১৭ অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে বৈরুতে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৫, আহত ৫ হাজার মুম্বাইয়ে তুমুল বৃষ্টিতে বেহাল দশা
সাভারে রোজ ক্লিনিকে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু
সাভার প্রতিনিধি :
১১ ডিসেম্বর, ২০১৯ ১১:২৬:২১
প্রিন্টঅ-অ+


সাভারে রোজ ক্লিনিকে অপারেশনের নামে ভুল চিকিৎসায় শিখা আক্তার ঈশিতা (৮) নামে এক শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় নিহত শিশুটির মা মোসা. আউশী বেগম (৩৫) মঙ্গলবার (১০ ডিসেম্বর) সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ করেছেন।

এছাড়াও তিনি রোজ ক্লিনিকের দুইজন মালিক মো. নূর নবী ও মো. মামুন এবং ম্যানেজারসহ অজ্ঞাতনামা চিকিৎসকদের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের করেছেন।

এর আগে গত সোমবার (৯ ডিসেম্বর) রাত ৮টার দিকে সাভারের রোজ ক্লিনিকে অপারেশনের সময় শিখা আক্তার ঈশিতার মৃত্যু হয়। ঈশিতা সিংগাইর উপজেলার সায়েস্তা ইউনিয়নের কানাই নগর গ্রামের বাহরাইন প্রবাসী বিশু মন্ডলের মেয়ে। সে স্থানীয় হযরত হালিমাতুস সাদিয়া মহিলা মহিলা মাদরাসার দ্বিতীয় শ্রেণির ছাত্রী ছিল।

অভিযোগ সূত্রে জানা যায়, গত রোববার (৮ ডিসেম্বর) পেটের ব্যথাজনিত সমস্যায় পরিবারের লোকজন ঈশিতাকে সন্ধ্যা ৭টার দিকে রোজ ক্লিনিকে নিয়ে যায়। ওই সময় উপস্থিত মো. নুর নবী ও মো. মামুন ঈশিতার অবস্থা খারাপ বলে তাড়াতাড়ি ভর্তি করে নেন। পরে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে ঈশিতার অ্যাপেন্ডিসাইটিস হয়েছে বলে জরুরি ভিত্তিতে তারা অপারেশন করাতে হবে বলে জানান। পরদিন বিকেল ৫টার দিকে ঈশিতাকে হাসপাতালের ডাক্তার দিয়ে অপারেশন থিয়েটারে নেয়া হয়।

এরপর দীর্ঘ সময় ঈশিতাকে অপারেশনের থিয়েটারে রাখায় পরিবারের লোকজনের সন্দেহ হলে তারা হাসপাতাল কর্তৃপক্ষের কাছে জানতে চায়। একপর্যায়ে অ্যাম্বুলেন্স ভাড়া করে শিশুটিকে আইসিইউতে রাখতে হবে মর্মে জোর করে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল পাঠিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন এবং বলেন প্রায় ৫ ঘণ্টা আগে সে মারা গেছে। এতে পরিবারের লোকজন বুঝতে পারে অপারেশনের নামে ভুল চিকিৎসা দেয়ায় অপারেশন থিয়েটারেই ঈশিতার মৃত্যু হয়েছে।

নিহত শিশুর মা ও পরিবারের অভিযোগ, ভুল চিকিৎসার কারণে তাদের মেয়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত হাসপাতালের মালিক মো. নুর নবী ও মো. মামুন এবং অজ্ঞাতনামা ম্যানেজারসহ দোষীদের বিরুদ্ধে তদন্ত পূর্বক শাস্তির দাবি জানিয়েছেন তারা।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. সায়েমুল হুদা বলেন, ভুল চিকিৎসায় শিশুর মৃতুর বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় আমরা একটি তদন্ত কমিটি গঠন করে সরেজমিনে বিষয়টি খতিয়ে দেখব। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাভার মডেল থানা পুলিশের পরিদর্শক (অপারেশন) জাকারিয়া হোসেন বলেন, ভুল চিকিৎসার বিষয়ে একটি মামলা হয়েছে। বিষয়টি ইতোমধ্যে তদন্ত করা হচ্ছে। অভিযোগ প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



আমার বার্তা/১১ ডিসেম্বর ২০১৯/রহিমা


আরো পড়ুন