শিরোনাম :

  • গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা গণমাধ্যমে শৃঙ্খলা ও পেশাদারিত্ব নিশ্চিতের আহ্বান রাষ্ট্রপতির শহীদ আসাদ দিবস আজ যুক্তরাষ্ট্রে ২ পুলিশকে গুলি করে হত্যা
দুই সিলেটি কন্যার যুক্তরাজ্যের নির্বাচনে জয়
সিলেট প্রতিনিধি :
১৩ ডিসেম্বর, ২০১৯ ১৬:৫১:০৫
প্রিন্টঅ-অ+


যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন চার বাংলাদেশি বংশোদ্ভূত নারী। তারা সবাই লেবার পার্টির মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হলেন।

যুক্তরাজ্যের সংসদ সদস্য নির্বাচিতরা হলেন- টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম। এদের মধ্যে রুশনারা আলী এবং আফসানা বেগম সিলেটি। রুশনারা টানা চতুর্থবারের মতো ও আফসানা প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন। দুইজনই পূর্ব লন্ডনের দুটি আসন থেকে লেবার পার্টির মনোনয়ন নিয়ে জয়ী হন।

পূর্ব লন্ডনের ‘বেথনাল গ্রিন অ্যান্ড বো’ আসনে লেবার পার্টির বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী রুশনারা আলী এবারও বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। রুশনারার জন্ম ও ছোটবেলা কেটেছে সিলেটের বিশ্বনাথে। সাত বছর বয়সে তিনি মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে যান।

রুশনারা আলীর প্রাপ্ত ভোট ৪৪ হাজার ৫২। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির নিকোলাস স্টোভোল্ট। তিনি পেয়েছেন ৬ হাজার ৫২৮ ভোট।

২০১০ সালের নির্বাচনে রুশনারা আলী প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হন। তার ওই নির্বাচনের মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশিদের অভিষেক ঘটে। লেবার দলীয় রাজনীতিক রুশনারা এবার চতুর্থ দফায় ব্রিটিশ এমপি নির্বাচিত হলেন।

পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস এলাকার এই আসনটি লেবার পার্টির নিরাপদ আসন হিসেবে পরিচিত। ২০১৬ সালের নির্বাচনে লন্ডনের বেশির ভাগ মানুষ ব্রেক্সিটের বিরুদ্ধে অবস্থান নেন। তাই ব্রেক্সিট প্রশ্নে নমনীয় লেবার পার্টির প্রার্থীরা লন্ডনের আসনগুলোতে ভালো করছেন। তবে লন্ডনের বাইরে বেশির ভাগ এলাকার মানুষ ব্রেক্সিটের পক্ষে। তাই ওই সব আসনে লেবার পার্টির প্রার্থীদের ভরাডুবি হচ্ছে।

অপরদিকে পূর্ব লন্ডনের পপুলার অ্যান্ড লাইমহাউজ আসন থেকে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হয়েছেন আফসানা বেগম। বাংলাদেশে তার আদি বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে।

লেবার দলের প্রার্থী আফসানা পেয়েছেন ৩৮ হাজার ৬৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী শন ওক পেয়েছেন ৯ হাজার ৭৫৬ ভোট।

প্রথমবারই বিপুল ব্যবধানে জয় পেলেন আফসানা। তার বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত এমপির সংখ্যা বেড়ে হলো চারজন।

পুলার অ্যান্ড লাইমহাউজ পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকার আসন। এটি লেবার পার্টির নিরাপদ আসন হিসেবে পরিচিত। প্রায় দুই দশক ধরে এ আসনে এমপি ছিলেন লেবার পার্টির জিম ফিটজপেট্রিক। চলতি বছরের শুরুর দিকে তিনি রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন। অনেকটা চমক জাগিয়ে লেবার পার্টির মনোনয়ন কেড়ে নেন রাজনীতিতে অপেক্ষাকৃত তরুণ বাঙালি কন্যা আফসানা বেগম।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আবাসন বিভাগে কর্মরত আফসানা বেগম লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস শাখার সহ-সভাপতি। তিনি লেবার পার্টির লন্ডন রিজিয়ন শাখার সদস্য। আফসানার জন্ম ও বেড়ে ওঠা টাওয়ার হ্যামলেটসেই।

গতকাল বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হয়। এখন চলছে ভোট গণনা। এর মধ্যে ৬০০ আসনের ফলাফলে ৩৩০ আসনে জয় পেয়েছে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দল। আর বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ১৯৬ আসন। এর ফলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে যাচ্ছেন কট্টর জাতীয়তাবাদে বিশ্বাসী বরিস জনসন।





আমার বার্তা/১২ ডিসেম্বর ২০১৯/রহিমা


আরো পড়ুন