শিরোনাম :

  • বাংলাদেশি হজকর্মী নিয়োগ প্রক্রিয়া স্থগিত এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড়-বন্যা ও তীব্র তাপপ্রবাহ লন্ডনের হাসপাতালে অক্সিজেন সংকটের আশঙ্কা, আতঙ্কে করোনা রোগীরা পরজীবীনাশক ওষুধে মাত্র ৪৮ ঘণ্টায় মরবে করোনা
দেশে তৈরি ২৬ হাজার স্মার্টফোন আমেরিকায় রফতানি হবে : পলক
পঞ্চগড় প্রতিনিধি :
২৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:০৩:২১
প্রিন্টঅ-অ+


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, স্মার্টফোন ও ল্যাপটপ এখন দেশেই তৈরি হচ্ছে। ইতোমধ্যে এসব পণ্য রফতানিরও উদ্যোগ নেয়া হয়েছে। ১ মার্চ বাংলাদেশে তৈরি ২৬ হাজার স্মার্টফোন প্রযুক্তি নির্ভর আমেরিকায় রফতানির প্রক্রিয়া শুরু করা হবে। লার্নিং অ্যান্ড আর্নিং প্রজেক্টের মাধ্যমে মুজিববর্ষে ৪০ হাজার শিক্ষিত বেকারকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) সকালে পঞ্চগড় সদর উপজেলার বিলুপ্ত গারাতি ছিটমহলের মফিজার রহমান ডিগ্রি কলেজ মাঠে ডিজিটাল সার্ভিস ইমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, দীর্ঘ ৬৮ বছর উন্নয়ন বঞ্চিত ছিল বিলুপ্ত বিভিন্ন ছিটমহলের বাসিন্দারা। মুজিববর্ষের উপহার হিসেবে তাদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের জন্য ৮৬ লাখ টাকা ব্যয়ে দ্বিতল বিশিষ্ট এই ট্রেনিং সেন্টার দেয়া হলো।

তিনি বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার যে প্রকল্প দিয়েছেন তার সুযোগ্য সন্তান সজীব ওযাজেদ জয়ের পরামর্শে আমরা তা দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছি। আমাদের আইসিটি সেক্টরে ১০ লাখ তরুণ-তরুণী কর্মসংস্থান পেয়েছে। ইতোমধ্যে ৬ লাখ ফ্রিল্যান্সার কাজ করছে। সেই সঙ্গে প্রায় দুই লাখ মানুষ সফটওয়্যার টেকনোলজিতেও কাজ করছেন। লক্ষাধিক ছেলে-মেয়ে কল সার্ভিসে কাজ করছেন। ৫০ হাজারও বেশি ছেলে-মেয়ে ই-কমার্সে কাজ করছেন।

অনুষ্ঠানে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আামিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।







আমার বার্তা/২৯ ফেব্রুয়ারি ২০২০/জহির

 


আরো পড়ুন