শিরোনাম :

  • আজ পবিত্র শবে বরাত শবে বরাতে নিজ নিজ ঘরে বসে আল্লাহর ইবাদত করি : রাষ্ট্রপতি সৌভাগ্যের রজনী মানবজাতির জন্য শান্তি-সমৃদ্ধি বয়ে আনুক : প্রধানমন্ত্রী সৌদি আরবের রাষ্ট্রদূত হচ্ছেন জাবেদ পাটোয়ারী
হঠাৎ ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি
লালমনিরহাট প্রতিনিধি :
০৮ মার্চ, ২০২০ ১২:২৫:০১
প্রিন্টঅ-অ+


লালমনিরহাটের আদিতমারী উপজেলায় হঠাৎ ঝড়ের আঘাতে মুহূর্তেই অর্ধশত ঘরবাড়ি লন্ডভন্ড হয়ে গেছে। ঘরবাড়ি হারিয়ে পরিবারগুলো খোলা আকাশের নিচে অবস্থান করছেন। রোববার (৮ মার্চ) সকাল ১০টার দিকে ঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি পরিদর্শন করেছেন লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর।

এর আগে শনিবার (৭ মার্চ) রাত ৮টার দিকে উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের কয়েকটি গ্রামে ঝড় আঘাত হানে। এক ঘণ্টাব্যাপী ঝড়ে ক্ষতিগ্রস্ত হয় অর্ধশত কাঁচাপাকা ঘরবাড়ি। ঝড়ে বসতবাড়ি, গাছপালা, বিদ্যুতের খুঁটি ও সবজি বাগান লন্ডভন্ড হয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে উড়ে গেছে অনেকের ঘরের মূল্যবান জিনিসপত্র। বৃষ্টি আর শিলা বৃষ্টিতে নষ্ট হয়েছে শিক্ষার্থীদের বই খাতাসহ প্রয়োজনীয় কাগজপত্র।

উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, ঝড়ের আঘাতে ৫০টি পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১০টি পরিবারের সম্পূর্ণ এবং ৪০টি পরিবারের ঘরবাড়ি আংশিক ক্ষতির শিকার হয়েছে। এছাড়া সবজি ক্ষেত ও ভুট্টাক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্তদের দেখতে ঘটনাস্থল পরিদর্শন করেন আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস, আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন, আদিতমারী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মফিজুল ইসলাম ও কমলাবাড়ী ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন আলাল। এ সময় প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে চাল, ডাল, চিনি, তৈল, চিড়া, লবণসহ শুকনা খাবার প্রদান করা হয়।

ঝড়ে ক্ষতিগ্রস্ত আমিনুর রহমান (৩৫) বলেন, হঠাৎ বৃষ্টির সঙ্গে ঝড় এসে ঘরটি উঠিয়ে নিয়ে যায়। খোলা আকাশের নিচেই পরিবার নিয়ে রাত কাটিয়েছি।

আদিতমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মফিজুল ইসলাম বলেন, টর্নেডোর আঘাতে অর্ধশতাধিক বাড়ি দুমড়ে-মুচড়ে গেছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে শুকনো খাবার দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন করে দ্রুত সহায়তা করা হবে।



আমার বার্তা/০৮ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন