শিরোনাম :

  • সাহারা খাতুনের মরদেহ ঢাকায় আনা হয়েছে আজ দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ বিশ্ব জনসংখ্যা দিবস তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি
ভৈরবে শতকরা ৭০ শতাংশ গবাদি পশু লাম্পিং স্কিন ডিজিজে আক্রান্ত
কিশোরগঞ্জ প্রতিনিধি:
২৯ জুন, ২০২০ ১৮:৫২:২৯
প্রিন্টঅ-অ+


কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় শতকরা ৭০ শতাংশ গবাদি পশু লাম্পিং স্কিন ডিজিজ ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং এ পর্যন্ত ১০টি পশুর মারা গিয়েছে।কোরবানির ঈদকে সামনে রেখে গবাদি পশুর শরীরে এই ভাইরাস দেখা দেওয়ায় শঙ্কিত প্রান্তিক খামারিরা।

ভৈরব উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম খান জানান, লাম্পিং স্কিন ডিজিজ ভাইরাস প্রতিরোধে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে খামারিদের নানা পরামর্শ ও ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে। ইতোমধ্যে আক্রান্তের হার অনেক কমে গিয়েছে।তাছাড়া প্রথম দিকে ১০টির মতো মারা গেলেও এখন আর কোনো গরু-বাছুর এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে না।

স্থানীয় সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে ভৈরব উপজেলায় ছোট-বড়সহ প্রান্তিক পর্যায়ের ১ হাজার ৯০টি খামারে গবাদী পশু লালন-পালন করছেন খামারিরা। এসব খামারে ৮ হাজার ৮১৬টি গরু, ছাগল ও মহিষ লালন-পালন করছেন তারা। যার মধ্যে ৩ হাজার ৩১১টি ষাড়, ২ হাজার ৩৪১টি বলদ, ১৭৫টি মহিষ এবং ১ হাজার ৮১১টি ছাগল রয়েছে।

আমার বার্তা/ ২৯জুন,২০২০/এসএফসি





 


আরো পড়ুন