শিরোনাম :

  • খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরো ৬ মাস বাড়ল রাজশাহী মেডিকেলে আরও ৪ জনের মৃত্যু যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে ফরাসি রাষ্ট্রদূতদের তলব কিংবদন্তি নায়ক সালমান শাহ’র ৫০তম জন্মদিন
রামেক ও ফমেকে মৃত্যু আরও ৩৭ জনের
১৭ জুলাই, ২০২১ ১৩:১১:৪৮
প্রিন্টঅ-অ+


রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে ও ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ (ফমেক) হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে একদিনে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে; যাদের মধ্যে ৮ জন আক্রান্ত এবং দুইজন মারা যান করোনামুক্ত হয়ে পরবর্তী স্বাস্থ্য জটিলতায়। এছাড়াও করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ৬ জন।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টার মধ্যে তাদের মৃত্যু হয় উল্লেখ করে তিনি আরও জানান, মৃতদের মধ্যে ৯ জনের বাড়ি রাজশাহী জেলায়। বাকিদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের দুইজন, নাটোরের একজন, পাবনার তিনজন ও কুষ্টিয়ার একজন।

নতুন মারা যাওয়াদের মধ্যে ১৪ জন পুরুষ এবং দুইজন নারী। এদের মধ্যে ৬ জনের বয়স ৬১ বছরের ওপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে চারজন। এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত) রামেকের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯৮ জনে।

রামেক পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৬৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ জন। শনিবার সকাল পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটের ৪৫৪টি বেডের বিপরীতে ভর্তি আছেন ৫২৭ জন। আইসিইউতে ভর্তি আছেন ১৮ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৫২৭ জনের মধ্যে ২৫৮ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৮৯ জন। তাদের নতুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৮০ জন।

ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, রাজশাহীতে সামান্য কমেছে করোনাভাইরাস সংক্রমণের হার। শুক্রবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৪০১ জনের নমুনা পরীক্ষা করে ১২৮ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে ২ দশমিক ৮৫ শতাংশ কমেছে করোনা শনাক্তের হার ৩১ দশমিক ৯২ শতাংশ।

আগের দিন বৃহস্পতিবার ছিল ৩৪ দশমিক ৭৭ শতাংশ। এর আগে গত বুধবার ২৫ দশমিক ৮৫ শতাংশ, গত মঙ্গলবার ছিল ৩৪ দশমিক ৬৫ শতাংশ, গত সোমবার সংক্রমণের হার ৩৩ দশমিক ৬৯, গত রোববার ছিল ২৯ দশমিক ৬৩ শতাংশ এবং গত শনিবার সংক্রমণের হার ছিল ২৫ দশমিক ০৫ শতাংশ।

এদিকে, ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৬ জন ও উপসর্গ নিয়ে ৫ জনসহ মোট ২১ জনের মৃত্যু হয়েছে।

এসময় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে ৩০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের হার ৩১ দশমিক ৭৩ শতাংশ। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা ১৫ হাজার ৬৬৭ জনে দাঁড়িয়েছে। মোট আক্রান্তের হার ২৩ দশমিক ৮৮ শতাংশ। জেলা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে শনিবার দুপুরে এসব তথ্য জানা গেছে।

ফরিদপুর করোনা ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ সাইফুর রহমান জানান, এ পর্যন্ত হাসপাতালে ৪০৬ জন চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনা শনাক্ত রোগী আছেন ২৯৩ জন এবং উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১১৩ জন।

আমার বার্তা/ এইচ এইচ এন


আরো পড়ুন