শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
গোপালগঞ্জে নারীদের দক্ষ হিসেবে গড়ে তুলতে হস্ত তাঁতশিল্প পন্য তৈরীর প্রশিক্ষনের উদ্বোধন
গোপালগঞ্জ থেকে মিজানুর রহমান মানিক,
২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৭:১৩:০০
প্রিন্টঅ-অ+


”বিশ্বে যা কিছু মহান চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর” - প্রিয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত এ পংক্তিমালা আজ উন্নয়নশীল বাংলাদেশের প্রেক্ষাপটে কতটা বাস্তব হয়ে উঠেছে, তা বলার অপেক্ষা রাখেনা। পরিবার কিংবা কর্মক্ষেত্র, সকল ক্ষেত্রে নারীর নিবেদিত ও পরিশ্রমী উপস্থিতি আজ স্বমহিমায় মহিমান্বিত।

গতকাল (শনিবার) বিকেলে কোটালিপাড়া উপজেলাধীন রাধাগঞ্জ ইউনিয়নের মডেল আশ্রয়ন প্রকল্প ”দেবগ্রাম আশ্রয়ন প্রকল্প” এর ৩০টি পরিবারের ৩০ জন নারীদেরকে দক্ষ এবং স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ইয়ুথ ফার্স্ট কনসার্ন (বিওয়াইএফসি) এর সহযোগিতায় ৩ মাস মেয়াদী ”দেবগ্রাম আশ্রয়ন প্রকল্পের নারীদের হাতের কাজের প্রশিক্ষন” এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

কোটালিপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইলিয়াছুর রহমান, সহকারী কমিশনার মো: মামুন খান, বিওয়াইএফসি’র জাতীয় পরিচালক ড. পিটার হালদার, রাধাগঞ্জ ইউপি চেয়ারম্যান অমৃত লাল হালদার উপস্থিত ছিলেন।

”দেবগ্রাম আশ্রয়ন প্রকল্পের নারীদের হাতের কাজের কাজের প্রশিক্ষন” এর উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিওয়াইএফসি’র সহকারী জাতীয় পরিচালক গেøারিয়া বাড়ৈ।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা উপস্থিত নারীদের উদ্দেশ্যে বলেন, কারো কোনো দান বা অনুদান নয় কিংবা কারো দিকে হাত পেতে নয়, প্রশিক্ষনের মাধ্যমে নিজেদেরকে দক্ষ ও স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে হবে। পরিবারের সকলকে নিয়ে ভালো থাকার জন্য এবং নিজের ভাগ্য পরিবর্তনের জন্য পরিশ্রম করতে হবে, এজন্য আগে প্রশিক্ষন নিতে হবে, কাজটিকে ভালো করে রপ্ত করতে হবে, বাংলাদেশ ইয়ুথ ফার্স্ট কনসার্ন দেবগ্রাম আশ্রয়নে থাকা ৩০টি পরিবারের ৩০ জন নারীর জন্য এরকম একটা সময়োপযোগী ও দরকারি পদক্ষেপ গ্রহণ করেছেন - এজন্য তাদের সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।

তিনি আরো বলেন, ছেলে-মেয়েদেরকে পড়াশুনা করাতে হবে, তাদেরকেও স্বাবলম্বী হওয়ার রাস্তা দেখাতে হবে আর অবশ্যই স্বাস্থবিধি মেনে প্রশিক্ষনে অংশ নিতে হবে।

আমার বার্তা/গাজী আক্তার


আরো পড়ুন