শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
মুন্সীগঞ্জ ডাচ ডেইরি ফার্মের দুই হাজার লিটার দুধ যাচ্ছে রাজধানীতে
কায়সার সামির - মুন্সীগঞ্জ
২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৭:১৪:১৭
প্রিন্টঅ-অ+


মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাতঘড়িয়া ডাচ ডেইরি ফার্মের খামারের রয়েছে দেশী বিদেশী পশু। এখান থেকে প্রতিদিন ২০০০ লিটার দুধ রাজধানীতে সরবরাহ করা হচ্ছে । ডাচ ডেইরি ফার্ম বিশ্বের সেরা জাত ও আধুনিক সব ফর্মুলা প্রয়োগ করা হচ্ছে। এখানে একই সাথে উন্নত জাতের ভেড়া, ছাগল ও দেশী-বিদেশী গরু পালন করা হচ্ছে। খামারে উন্নত জাতের ১২ শ’ ভেড়া, ১২ শ’ ছাগল এবং ১৫ শ’ গরু পালন করা হচ্ছে। | নির্দিষ্ট সময়ে শেডের ভিতর থেকে স্রোতের মত বেড়িয়ে আসে ভেড়া-ছাগল। মাঠে এসেই খাবার গ্রহণে ব্যস্ত তারা। প্রতিদিন সকাল-বিকাল দুই বেলা নির্দিষ্ট সময়ে শেডে দরজা খুলে দেওয়া হয়। দূরন্ত ভেড়ার পাল আর ছাগল মাঠে যেতে বাসস্থান পরিস্কার করতে ব্যস্ত হয়ে পড়ে খামারীরা। সব কিছুই নিয়মের মধ্যে। তাই পশুগুলাে সেই সময় আসতেই ডাকাডাকি শুরু করে দেয়।

খামারটিতে পাকিস্তানি, আমেরিকান, অস্ট্রেলিয়ান, ব্রাজিলিয়ান, ভারতীয়, ইতালি, ভুটান এবং বাংলাদেশের উন্নত ও দুর্লভ জাতের গরু রয়েছে। এখান থেকেই বংশ বৃদ্ধি হচ্ছে। তাই খামারটি ক্রমশ প্রসারিত হচ্ছে। এখানে পশুর খাবার গুলো হাইটেক খামারে উন্নত জাতের পশুর তৈরী হয় ভেতরেই। সবকিছুতেই সুরক্ষা পদ্ধতি অবলম্বন করা হচ্ছে।

ডাচ ডেইরি ফর্মের ব্যবস্থাপনা পরিচালক জিল্লুর রহমান রিপন মৃধা জানান, এই খামার উন্নত জাতের প্রসার এবং আধুনিক প্রক্রিয়ায় দেশের দুধ উৎপাদন এবং পশুর মাংস উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কুমুদ রঞ্জন মিত্র বলেন, খামারের ভেতরে ৮০ জন প্রশিক্ষিত খামারী কাজ করছে। খামারের আধুনিক প্রক্রিয়ায় পশুর খাদ্য উৎপাদন করা হচ্ছে। আর বর্জ্য দিয়ে তৈরি করা হচ্ছে বায়োগ্যাস প্ল্যান্ট।

শনিবার (২৬ সেপ্টেম্বর)  বেসামরিক বিমান ও পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলী ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন করে বলেন, একটি অত্যাধুনিক উন্নত মানের খামার। এ এলাকায় এ ধরনের ও প্রজেক্ট যেকোনাে দেশী-বিদেশী পর্যটকদের পরিদর্শনে উৎসাহিত করবে। । ১২৫ একর জমির উপর নির্মিত হাইটেক খামারের সব ক্ষেত্রেই সুরক্ষা ১ পদ্ধতি অবলম্বন করা হচ্ছে।  

আমার বার্তা/গাজী আক্তার


আরো পড়ুন