শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
শীত উপেক্ষা করে কেন্দ্রে ভোটারের ঢল
০৫ জানুয়ারি, ২০২২ ১১:০৫:৩৫
প্রিন্টঅ-অ+

চলছে পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদের নির্বাচন। বুধবার সকাল থেকে প্রচণ্ড শীতকে উপেক্ষা করে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিচ্ছেন ভোটাররা।


নোয়াখালীর চাটখিল, সোনাইমুড়ী ও বেগমগঞ্জ উপজেলার ১৯ ইউনিয়নের ১৮৯ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। শীত উপেক্ষা করে কেন্দ্রে কেন্দ্রে ভোটারের ঢল নেমেছে।


নোয়াখালী পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম বলেন, ১৯টি ইউনিয়নের ১৮৯টি কেন্দ্রে শান্তি শৃঙ্খলা রক্ষায় এক হাজার ১১১ জন পুলিশ ফোর্স মোতায়েন রয়েছে। এছাড়া আনসার, র্যাব এবং বিজিবির সদস্য একযোগে আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত আছে। নির্বাচন ডিউটিতে বডি ওর্ন ক্যামেরা ব্যবহার করা হচ্ছে বলেও জানান পুলিশ সুপার।


নোয়াখালীর সোনাইমুড়ীর ১০ ইউনিয়নের ১০০ কেন্দ্র, চাটখিলের আট ইউনিয়নের ৮০ কেন্দ্র এবং বেগমগঞ্জের একটি ইউনিয়নের ৯ কেন্দ্রসহ মোট ১৮৯ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।


নওগাঁর তিন উপজেলার ২৩টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। শীত উপেক্ষা করে ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেছেন। কেন্দ্রে পুরুষের থেকে নারী ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে।


নওগাঁ জেলা নির্বাচন অফিসার মাহমুদ হাসান জানিয়েছেন, জেলার পত্নীতলা উপজেলার ১১টি, পোরশা উপজেলার ৬টি এবং সাপাহার উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ তিন উপজেলার ২৩টি ইউনিয়নের মোট ২২০টি কেন্দ্রে ১ হাজার ২০৩টি কক্ষে ভোটগ্রহণ হচ্ছে। মোট ৪ লাখ ৩ হাজার ৮৩৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এখানে চেয়ারম্যান পদে ৯৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ২৮৭ জন এবং সাধারণ সদস্য পদে ৭৮৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


গাইবান্ধার ৩ উপজেলার ১৬টি ইউনিয়নে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। নির্বাচনে জেলার সাঘাটা উপজেলার ৯টি, ফুলছড়ি উপজেলার ৬টি এবং গোবিন্দগঞ্জ উপজেলার ১টি ইউনিয়নে সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।


সাঘাটা উপজেলার পদুম শহর ও বোনার পাড়ায় এবং ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়ায় ইভিএম মেশিনে ভোটগ্রহণ চলছে।


সাঘাটা উপজেলার ৯টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ৫৩ জন, সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী ১৩৫ জন ও সাধারণ সদস্য পদে ৩৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফুলছড়ি উপজেলার ৬টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৬ জন, সাধারণ সদস্য পদে ২১৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন, সাধারণ সদস্য ৪০ ও সংরক্ষিত সদস্য ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


এদিকে টাঙ্গাইলে কুয়াশা ও শীতের তীব্রতায় অনেকটাই প্রতিকূল অবস্থা বিরাজ করছে। তারপরও শীতকে উপেক্ষা করে ভোরেই কেন্দ্রে ভোটারদের লম্বা লাইন দেখা গেছে। পছন্দের প্রার্থীকে ভোট দিতে সকাল আটটার আগেই কেন্দ্রে আসেন ভোটাররা।


পঞ্চমধাপে জেলার বাসাইল উপজেলার চারটি, মির্জাপুর উপজেলায় ৮টি ও ঘাটাইল উপজেলারয় ১টি ইউনিয়ন পরিষদে নির্বাচনের ভোটগ্রহণ চলছে। এই ১৩টি ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ৬৮ জন প্রার্থী। নির্বাচনে ভোট কেন্দ্র ১৩৪টি। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ৭৬৬ জন। নির্বাচনে পর্যাপ্ত সংখ্যাক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।


লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার ৭ ইউনিয়নে কনকনে শীত উপেক্ষা করে ভোটকেন্দ্রগুলোতে আসছেন ভোটারা। তবে নারী ভোটারের উপস্থিতি চোখে পড়ার মতো।


পাটগ্রাম উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার আবু সায়েম বলেন, পাটগ্রাম উপজেলার ৭ ইউপিতে পঞ্চম ধাপের ভোটগ্রহণ চলছে। পাটগ্রাম উপজেলার মোট ভোটার ১ লাখ ২১ হাজার ৪৬৮ জন। চেয়ারম্যান পদে ৩৯ জন, মহিলা ও সাধারণ সদস্য ৩১৩ জনসহ মোট প্রার্থী ৩৫২ জন।


গাজীপুরের শ্রীপুরের ৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ, আওয়ামী লীগের বিদ্রোহী ছাড়াও ইসলামী আন্দোলন, জাকের পার্টি, জাতীয় পার্টি ও স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।


এবারের ৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৭ জন, সংরক্ষিত মহিলা আসনে ৮৮ জন ও সাধারণ ওয়ার্ডে ৩৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন ভোটাররা।


প্রসঙ্গত, দেশের ৭০৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। পঞ্চম ধাপে দেশের ৪৮ জেলার ৯৫টি উপজেলায় এই ভোটগ্রহণ চলছে। এর মধ্যে ৪০টি ইউপিতে ভোট হচ্ছে ইভিএমে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে টানা ভোটগ্রহণ। এ ধাপে মোট ১৯৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আরো পড়ুন