শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
‘রাজশাহীর মানুষের ব্যবহার আমের থেকেও বেশি মিষ্টি’
০১ মার্চ, ২০২২ ১১:২১:২৩
প্রিন্টঅ-অ+

রাজশাহীর মানুষের ব্যবহার এখানকার আমের থেকেও বেশি মিষ্টি বলে মন্তব্য করেছেন ভারতের ত্রিপুরার (ভারত) স্বরাষ্ট্রমন্ত্রী রামপ্রসাদ পাল। গতকাল সোমবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি।


রামপ্রসাদ পাল বলেন, ত্রিপুরায় রাজশাহীর আম খুব প্রসিদ্ধ। রাজশাহীর আমকে সুস্বাদু হিসেবে দাবি করি। এখানে এসে আরেকটা জিনিস আমের সঙ্গে যুক্ত হলো। রাজশাহীর আমের থেকে মানুষের ব্যবহার আরও বেশি মিষ্টি ও সুস্বাদু।


মন্ত্রী আরও বলেন, দশ-বারটা আমের মধ্যে কখনো কখনো একটি আম টক হয়। কিন্তু এখানকার সব মানুষের ব্যবহার মিষ্টি। রাজশাহীর মানুষের আদর-আপ্যায়ন আমাকে মুগ্ধ করেছে। এটি আমি কখনও ভুলব না।


তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতায় ভারতের বিরাট ভূমিকা ছিল। বাংলাদেশ-ভারত যে মৈত্রির বন্ধন সেটাকে আজীবন অটুট রাখার প্রয়াস নিয়ে ফ্রেন্ডস অব বাংলাদেশ তার দায়িত্ব পালন করে যাচ্ছে। রাবির বর্তমান কর্ণধার (উপাচার্য) আরেকটি মিষ্টি আম আমার বুকের মধ্যে প্রবেশ করলো। তাকে আমি কখনও ভুলব না।


উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে ও জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পÐের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন পশ্চিমবঙ্গের সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সত্যম রায়চৌধুরী। এসময় সেখানে উপস্থিত ছিলেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, কোষাধ্যক্ষ অবায়দুর রহমান প্রমুখ।


এর আগে বেলা ১১টায় ভাষা শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ভারতের প্রতিনিধি দল ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তারা শহীদ স্মৃতি সংগ্রহশালা পরিদর্শন করেন। সেখানে সংগ্রহশালার ডায়েরিতে ভারতীয় অতিথিরা স্বাক্ষর করেন এবং বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য সংগ্রহশালার পরিচিতি বই উপহার দেন। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় সেখানে একমিনিট নিরবতা পালন করা হয়। 


পরে তারা রাবির কেন্দ্রীয় মন্দির পরিদর্শন করেন। বেলা সাড়ে ১২টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে শহীদ ড. শামসুজ্জোহার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন এই প্রতিনিধি দল। পরে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় ফ্রেন্ডস অব বাংলাদেশের চেয়ারম্যান বিশিষ্ট মুক্তিযোদ্ধা এএইচএম শামসুল আরেফিন অতিথিদের বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে প্রকাশিত স্মারকগ্রন্থ উপহার দেন। এছাড়া প্রতিনিধিদলের পক্ষ থেকে উপাচার্যকে স্মারক উত্তরীয় দেওয়া হয়।


উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫০ বছর পূর্তিতে রাজশাহী সিটি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে রাজশাহীতে বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা অনুষ্ঠিত হচ্ছে। এতে যোগ দিতে ভারত থেকে মন্ত্রী, অভিনেতা, কবি, শিল্পী, সাংবাদিকসহ প্রায় ৪০ জন অতিথি এসেছেন। গতকাল সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিদর্শন করতে আসেন ভারতের এই প্রতিনিধি দল।

আরো পড়ুন