শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ঐতিহাসিক মুজিবনগর দিবসে বরিশালে আলোচনা সভা
১৮ এপ্রিল, ২০২২ ১৪:২৬:৪৪
প্রিন্টঅ-অ+

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বরিশাল জেলা তথ্য অফিস আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করে।


গতকাল রোববার সকালে বরিশাল নগরের কাশিপুর হাইস্কুল ও কলেজে এ আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন হয়।


আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানের শুরুতে বরিশাল জেলা তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার লেলিন বালা-মুজিব নগর সরকারের গঠন, ইতিহাস তুলে ধরে প্রামাণ্য চিত্র প্রদর্শণ করেন। এসময় তিনি কুইজ প্রতিযোগিতা ও অনুষ্ঠানমালা সঞ্চালনা করেন।


কাশিপুর হাইস্কুল ও কলেজের অধ্যক্ষ মামুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. ফরিদ আহম্মদ।


বরিশাল জেলা তথ্য অফিসের পরিচালক জাকির হোসেন আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। বক্তৃতার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৭৫ এর ১৫ আগস্ট যাঁরা শহীন হয়েছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানান।


পরিচালক বলেন, আজ ১৭ এপ্রিল। ঐতিহাসিক মুজিবনগর দিবস। আজ থেকে ৫১ বছর আগে ১৯৭১ সালের ১৭ এপ্রিল শনিবার বেলা ১১টার দিকে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে এক অনাড়ম্বর পরিবেশে অনুষ্ঠিত হয়েছিল স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথগ্রহণ। শপথ অনুষ্ঠানে পাঠ করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র। বৈদ্যনাথতলা ছিল এক অপরিচিত গ্রাম। ১৭ এপ্রিল ১৯৭১ সালে বাংলাদেশের অস্থায়ীসরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে মেহেরপুরের এই গ্রামটির নামকরণ করা হয় মুজিবনগর। শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ ঘোষণা করেন, আজ থেকে (১৭ এপ্রিল) বৈদ্যনাথ তলার নাম হবে মুজিবনগর। আজ বাঙালি জাতির কাঙ্ক্ষিত স্বাধীন রাষ্টের সরকার প্রতিষ্ঠার সেই স্মরণীয় দিন। এ সময় উপস্থিত হাজার হাজার মুক্তিপাগল বাঙালি, শত শত বীর মুক্তিযোদ্ধা আনন্দে উল্লাসে ‘জয় বাংলা’ ¯েøাগানে আম্রকুঞ্জের বাতাস প্রকম্পিত করে তুললেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে মাইলফলক হয়ে রইলো এই দিনটি।


তিনি আরো বলেন, জাতির জনক তাঁর ৫৫ বছরের জীবন-ইতিহাসে ৪ হাজার ৬ শত ৮২ দিন (প্রায়) ১৩ বছর জেল খেটেছেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি যুদ্ধ করেছেন বলে তাদের জাতিসত্তাকে টিকিয়ে রাখতে পেরেছেন।


এমন একজন নিঃস্বার্থ নেতা পাওয়া বাঙালি জাতির জন্য সৌভাগ্য বলে মন্তব্য করেন তিনি।


এসময় আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে ১০ জন কুইজ বিজয়ীদের বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী উপহার দেওয়া হয়।


এদিকে মুজিব নগর দিবস উপলক্ষে বরিশালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। গতকাল সকাল ৯টায় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর পক্ষে কর্পোরেশনের কাউন্সিলররা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।


এছাড়া জেলা আওয়ামী লীগ এবং মহানগর আওয়ামী লীগের সাধারণ সভাপতি একেএম জাহাঙ্গীরের নেতৃত্বে মহানগর আওয়ামীলীগ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এছাড়া যুবলীগ, ছাত্রলীগ, মহিলা লীগসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

আরো পড়ুন