শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
সিলেটে ফের ভারী বৃষ্টির পূর্বাভাষ
২৯ জুন, ২০২২ ১৩:৫১:৩৪
প্রিন্টঅ-অ+

সিলেটে আবার ভারী বৃষ্টি শুরু হয়েছে। আগামী ২৪ ঘণ্টাতেও সিলেটের অনেক স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া দেশের প্রায় সব বিভাগেই এ সময় বৃষ্টি হবে।


বুধবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে। অধিদপ্তর সূত্র জানাচ্ছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।


আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।


অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, গত ২৪ ঘণ্টায় সিলেটে ১১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টাতেও এ অঞ্চলে বৃষ্টি হতে পারে। মৌসুমি বায়ু এখন মোটামুটি সক্রিয়। আর এ জন্য এই বৃষ্টি স্বাভাবিক।


১৫ জুন থেকে সিলেট নগরে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যা পরিস্থিতির অবনতি হয়। পরদিন থেকে তা ভয়াবহ আকার ধারণ করে। এতে নগরসহ আশপাশের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্র ও নিরাপদ আশ্রয়ের জন্য স্বজনদের বাসাবাড়িতে অবস্থান করে। ১৭ জুন বন্যা পরিস্থিতি মারাত্মক রূপ নেওয়ায় সেনাবাহিনী নামানো হয়। বন্যা পরিস্থিতির মধ্যে ১৮ জুন সিলেটে ৩০৪ মিলিমিটার বৃষ্টি হয়। এটি ছিল সিলেট অঞ্চলে এ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত। সিলেটসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের অন্য অঞ্চলগুলোর তুলনায় বেশি বৃষ্টি হয়।


গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৫৫ মিলিমিটার। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল নীলফামারীর ডিমলায় ২৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।


গত ২৪ ঘণ্টায় ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে। তবে আজ সকাল সাতটায় দেওয়া ঢাকা ও এর আশপাশের ছয় ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আরো পড়ুন