শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
কালবৈশাখীর তাণ্ডবে রমনা-সোহরাওয়ার্দীতে ব্যাপক ক্ষতি
নিজস্ব প্রতিবেদক :
০১ এপ্রিল, ২০১৯ ১৩:৩২:০৯
প্রিন্টঅ-অ+


রাজধানীতে গতকাল সন্ধ্যায় মাত্র এক মিনিটের কালবৈশাখী ঝড়ে রমনা ও শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সন্ধ্যা ৬টা ২২ মিনিটে ৭৪ কিলোমিটার বেগে ধেয়ে আসে এ ঝড়ে বড় বড় গাছ ও ডালপালা ভেঙে ও উপড়ে পড়ে যায়। গাছ ভেঙে পড়ে পার্কের ভেতর অনেক স্থানে হাঁটার পথ বন্ধ হয়ে গেছে।

সোমবার সরেজমিন এ দৃশ্য দেখা যায়। এ দুটি পার্কে নিয়মিত সকালে ভ্রমণকারী কয়েকজন জানান, গতকাল ও আজকের সকালে পার্কের দৃশ্য সম্পূর্ণ ভিন্ন। সকালে পার্কে ঢুকে তারা হতবাক হয়ে তাকিয়ে দেখেন সর্বত্রই কালবৈশাখী ঝড়ের ধ্বংসস্তূপ পড়ে আছে। কোথাও বড়, কোথাও ছোট গাছ ভেঙে পড়েছে, কোথাওবা ডালপালা ভেঙে যাতায়াতের পথ বন্ধ হয়ে আছে। পার্কে আসার আগে তারা ভাবেননি এমনভাবে গাছপালা ভেঙে পড়তে পারে।

আনোয়ার হোসেন নামে বেসরকারি একটি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রমনা পার্কের বড় বড় গাছ এভাবে ভেঙে পড়ে আছে, দেখে খুব খারাপ লাগছে। ঢাকা শহরে প্রাণভরে নিঃশ্বাস নেয়ার মতো স্থান খুবই কম। এখানে বিশাল সবুজ গাছপালাবেষ্টিত পরিবেশে হাঁটতে ভালো লাগে।

কালবৈশাখী ঝড়ে অনেক গাছ রাস্তায় পড়ে থাকায় আজ হেঁটে তিনি স্বস্তি পাননি।

আজ সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে-ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সঙ্গে সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে পূর্বাভাসে বলা হয়।



আমার বার্তা/০১ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন