শিরোনাম :

  • করোনা আক্রান্ত দুজনসহ সুপ্রিম কোর্টের তিন আইনজীবী'র মৃত্যু দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজ ব্রাজিলে করোনায় ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু চেক প্রজাতন্ত্রে ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’
মশক নিধনে উত্তরের ৫ ওয়ার্ডে বিশেষ কার্যক্রম
নিজস্ব প্রতিবেদক :
২৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:১৮:২৭
প্রিন্টঅ-অ+


এডিস মশা নিধনে ঝুঁকিপূর্ণ ওয়ার্ডগুলোতে বিশেষ ও জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে ১২ নম্বর ওয়ার্ডে এ কার্যক্রম উদ্বোধন করেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, এডিস মশার উৎপাত কমাতে ডিএনসিসি বছরব্যপী কার্যক্রম গ্রহণ করেছে যা জানুয়ারি মাস থেকেই চলমান। তবে সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের এক জরিপে দুই সিটির বেশ কিছু ওয়ার্ডকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ডিএনসিসির পাঁচটি ওয়ার্ড রয়েছে। সেগুলো হলো ১, ১২, ১৬, ২০ ও ৩১ নম্বর ওয়ার্ড। স্বাস্থ্য অধিদফতরের রিপোর্টের আলোকে সব ওয়ার্ডে নিয়মিত কার্যক্রমের সঙ্গে এই পাঁচটি অঞ্চলে বিশেষ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উদ্বোধনকালে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন বলেন, নাগরিকদের সহযোগিতাই পারে নগরবাসীকে এডিস মশা থেকে মুক্তি দিতে। জনসাধারণকে পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি উদ্বুদ্ধ হয়ে নিজেদের বাসাবাড়ি, ভবন এবং এলাকা নিজেরা পরিষ্কারে সচেতন হতে হবে। প্রয়োজনে আমাদের গাড়ি এসে সংগ্রহ করে নিয়ে যাবে। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলবেন না, কোথাও পানি জমে থাকতে দেবেন না। ডাবের খোসা, চিনের কৌটা, পরিত্যক্ত পেট বোতল, প্লাস্টিকের পট, হাঁড়ি, ভাঙা বা পরিত্যক্ত ফুলের টব যেখানে-সেখানে রাখবেন না।

পরে ওই এলাকার বিভিন্ন স্থাপনা, কলোনি, অফিস এলাকা ও এডিস মশার প্রজননস্থল চিহ্নিতকরণ ও ধ্বংস করার কার্যক্রম পরিদর্শন করেন ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন। ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ ইকবাল হোসেন তিতু, অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজসহ সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।



আমার বার্তা/২৯ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন