শিরোনাম :

  • জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশখালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি : হেফাজত চট্টগ্রামে একদিনে আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৭মধ্যরাতে হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ গ্রেফতারহেফাজত নেতাদের মুক্তি দাবি মান্নার
লকডাউনে প্রাইভেটকার নিয়ে রাস্তায় ১৩ বছরের কিশোর
০৫ এপ্রিল, ২০২১ ১৫:৩৫:৪১
প্রিন্টঅ-অ+

লকডাউনে প্রাইভেটকার নিয়ে তুলনামূলক ফাঁকা রাস্তায় রাজধানীর সড়ক দাপিয়ে বেড়াচ্ছিল ১৩ বছরের এক কিশোর। তার মুখে মাস্কও ছিল না। ড্রাইভিং সিটের পাশে বসা ছিলেন কিশোরের বাবা।


সোমবার (৫ এপ্রিল) রাজধানীর শাহবাগ থেকে কাঁটাবন সিগন্যালে দিকে যাওয়ার পথে গাড়িটিকে আটকায় র‍্যাব।


অপ্রাপ্তবয়স্ক ছেলেকে দিয়ে গাড়ি চালানোর কারণ হিসেবে বাবা র‍্যাবকে জানান, তিনি ভালো চালাতে পারেন না। ছেলে আরও আগে থেকেই গাড়ি চালায়, এজন্য তাকে নিয়ে বের হয়েছেন। রাস্তা ফাঁকা থাকায় বাসা থেকে কিছুক্ষণ আগেই তারা বের হয়েছিলেন।


র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত ওই ব্যক্তিকে জরিমানা করেছেন এবং অপ্রাপ্তবয়স্ক ছেলেকে ড্রাইভিং সিট থেকে সরিয়ে র‍্যাবের একজন সদস্য গাড়িটিকে চালিয়ে শাহবাগ থেকে পরীবাগে তাদের বাসায় পৌঁছে দেয়।


ওই ব্যক্তিসহ অকারণে ঘোরাঘুরি, মাস্ক না পরা, মোটরসাইকেলে যাত্রী বহনের অপরাধে শাহবাগ এলাকায় ২৫ জনকে জরিমানা করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। সোমবার দুপুর ১২ টা থেকে আড়াইটা পর্যন্ত মোট দশ হাজার টাকা জরিমানা করা হয়।


র‍্যাব-৩ এর সহায়তায় শাহবাগে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।


এছাড়া এই আড়াই ঘণ্টায় ২৫০০ জনকে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।


অভিযান শেষে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, রিকশাচালক, ভ্যান চালক, মোটরসাইকেল চালক, আরোহী ও যারাই মাস্ক পরছেন না তাদেরকে সচেতন করে মাস্ক বিতরণ করা হচ্ছে এবং অনেক ক্ষেত্রে জরিমানাও করা হয়েছে।


তিনি বলেন, এছাড়াও লকডাউনে যারা বিনা কারণে বাইরে ঘোরাঘুরি করছে তাদের সচেতন করা হচ্ছে যাতে তারা বাইরে না আসে। মূলত জরিমানা করাই র‍্যাবের উদ্দেশ্য নয়। র‍্যাবের উদ্দেশ্য করোনা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি করা।


সরেজমিনে দেখা যায়, দিনমজুর, রিকশাচালক, গাড়িচালক, ছোট-বড় পরিবহন কিংবা পরিবহন সংশ্লিষ্টদের অনেকেই মাস্ক পরছেন না। এ কারণে তাদের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ, করোনার সচেতনতা তৈরি ও জরিমানাও করছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

আরো পড়ুন