শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বনানীতে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের অবরোধ
নগর প্রতিবেদক, গুলশান
২৩ আগস্ট, ২০২২ ১৬:০৪:০৫
প্রিন্টঅ-অ+

রাজধানীর গুলশান-বনানী এলাকায় চলাচল করা চক্রাকার বাস সার্ভিসে হাফ ভাড়ার দাবিতে আন্দোলন করেছে স্কুল শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুরে বনানী বিদ্যানিকেতনের শিক্ষার্থীরা হাফ ভাড়ার দাবিতে সড়কে অবস্থান কর্মসূচী শুরু করে। বেলা আড়াইটার দিকেও সড়কেই ছিলেন তারা। এতে কামাল আতাতুর্ক সড়কে গুলশান-২ গামী যান চলাচল বন্ধ হয়ে যায়। এর কিছু সময় পর বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজে বাস মালিক, শিক্ষক-শিক্ষার্থী ও পুলিশের প্রতিনিধিদের বৈঠকের পর তারা এই আন্দোলন স্থগিত করে সড়ক ছেড়ে দেন।


বৈঠকে সিদ্ধান্ত হয়, বৃহস্পতিবার পর্যন্ত বনানী-নতুন বাজার সড়কে ২০ টাকা করে ভাড়া নেয়া হবে। সেদিন দুপুরে বৈঠকে সিদ্ধান্ত হবে, ছাত্রদের ভাড়া কত হবে।


বৈঠকের পর আন্দোলন স্থগিতের ঘোষণা আসে শিক্ষার্থীদের পক্ষে। একই কথা জানান ওই রুটে চলা ঢাকা চাকার প্রতিনিধিরাও। এর আগে দুপুর ১২টা থেকে শিক্ষার্থীরা সড়টিকে অবস্থান কর্মসূচি শুরু করেন। 


এদিকে বাস চালুর পর ছাত্ররা বাসে উঠতে চাইলে আগের ভাড়াতেই যেতে হবে বলে জানানো হয় কাউন্টার থেকে। এতে ক্ষিপ্ত হয়ে শিক্ষার্থীরা একটি বাসের কাচ ও কাউন্টার ভাঙচুর চালান বিক্ষুব্ধরা।


অবস্থান কর্মসূচির চলাকালে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মুজাহিদ হাসান বলেন, ‘গুলশান, বনানী, নতুনবাজার রোডে যে বাসগুলো চলাচল করে তারা শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয় না। হাফ ভাড়ার দাবিতে আমরা অবস্থান নিয়েছি। আমাদের দাবি মানা না হলে চারদফা দাবি নিয়ে আন্দোলনে যাব। প্রতিদিন প্রায় হাজার খানেক স্টুডেন্ট যাতায়াত করে এই পথে। আড়াই কিলোমিটার রাস্তার ভাড়া ৩০ টাকা নিচ্ছে বাস কর্তৃপক্ষ।’


অপর এক শিক্ষার্থী বলেন,এই দুটি কোম্পানির বাস ছাড়া অন্য কোনো কোম্পানির বাস গুলশান-বনানীতে ঢুকতে পারে না। বাধ্য হয়ে শিক্ষার্থীদের এই বাসে চলতে হয়। এখন থেকে তাদের হাফ পাস কার্যকর করতে হবে।


আন্দোলনকারীরা জানান, বনানী থেকে গুলশান-২ হয়ে নতুনবাজার মোড় (আমেরিকান দূতাবাস) পর্যন্ত ২.৩ কিলোমিটার রাস্তার জনপ্রতি ভাড়া নেয়া হয় ৩০ টাকা। তবে শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া হয় ২৫ টাকা। একই কোম্পানির অধীনে ঢাকা চাকা ও গুলশান চাকা নামে বাসগুলো এই সড়কে চলাচল করে। তবে দূরত্ব কম হলেও এসি সার্ভিস ও এলাকার কারণে ৩০ টাকা ভাড়া নেয়া হয় বলে জানিয়েছে পরিবহন সংশ্লিষ্টরা।


বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরে আযম মিয়া বলেন, শিক্ষার্থীরা হাফ ভাড়ার দাবিতে সড়কের পাশে অবস্থান করছে। তবে বাস সংশ্লিষ্টরা বলছেন, তারা নাকি হাফ ভাড়া নেয়। তারপরও কেনো ছাত্রদের অবস্থান তা আমরা খতিয়ে দেখছি।’

আরো পড়ুন