শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
ঐতিহ্যবাহী হারুন মোল্লাহ খেলার মাঠের বেহাল দশা!
মো: সোলায়মান :
০৬ সেপ্টেম্বর, ২০২২ ১৪:০৭:৩৭
প্রিন্টঅ-অ+

ঢাকা মহানগরের ৩০ শতাংশে খেলার মাঠ নেই। শিশুদের শারীরিক মানসিকভাবে বেড়ে ওঠার জন্য খেলার মাঠের গুরুত্ব অপরিসীম হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে উদাসীন। 


রাজধানী পল্লবীর ঐতিহ্যবাহী হারুন মোল্লা খেলার মাঠের বেহাল দশা ও বেদখলে হারাতে চলছে সকলের প্রিয় ও সু-পরিচিত খেলার মাঠটি। মাঠটি ডিএসসিসির ২নং নম্বর ওয়ার্ডের আওতাধীন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় অফিস ও পল্লবী কমিনিউটি সেন্টারের পিছনে হারুন মোল্লা ঈদগাহ ও খেলার মাঠ (লাল মাঠ) অবস্থিত।


পল্লবী এলাকাবাসীর একমাত্র খেলার মাঠটি ছিলো লাল মাঠ নামে পরিচিত। পরে নাম পরিবর্তন করে রাখা হয়  হারুন মোল্লাহ ঈদগাহ ও খেলার মাঠ। তবে ধীরে ধীরে মাঠটি আকারে ছোট হয়ে আসছে। মাঠের চারপাশে  বিভিন্ন অবৈধ বিভিন্ন স্থাপনা গড়ে উঠেছে। একটু বৃষ্টি হলেই মাঠে খেলাধুলার বেহাল দশা তখন ব্যাট হাতে বল নিয়ে রাস্তায় নেমে পড়ে খেলতে। যেকোনো সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। 


কমিউনিটি সেন্টারের ভিতরে সকল অনুষ্ঠানের রান্নার কাজ চলে। বিভিন্ন ময়লা আবর্জনা মাঠের কোনায় ফেলে রাখা হয় ও বাসের স্টাফ সহ ভ্যানগাড়ীর লোকজন মাঠের কোনায় কোনায় প্রস্রাব করে নোংরা করে তুলছে। বাস ও পিকাপের চলে মেরামতের কাজ বছর জুড়ে থাকে পার্কিং করা সব সময়। খেলার সময় ক্রিকেট বা ফুটবল উড়ে গিয়ে পড়ছে বাসা বাড়ীর উপরে বা পথচারীদের শরীরে।


সরজমিন হারুন মোল্লাহ খেলার মাঠে গেলে দেখা যায়, প্রয়োজনীয় পদক্ষেপ ও মাঠ টি সংস্কারের অভাবে দিন-দিন খেলার অনুপযোগী হয়ে পড়ছে। মাঠে রয়েছে অনেক গর্ত। আর এসব গর্তে বৃষ্টির পারি জমে তৈরি হচ্ছে কাঁদা। আবার মাঠের বিভিন্ন স্থানে রয়েছে ময়লা–আবর্জনার স্তূপও। মাঠ দখল করে পশ্চিম পাশে পানির পাম্প স্থাপনায় মাঠ আকারে ছোট হয়ে গেছে। যে কারণে কিশোর সহ সকল বয়সের মানুষের খেলাধূলায় বিঘ্ন ঘটছে। দ্রুত মাঠ টি সংস্কারের দাবী জানিয়েছেন ফুটবল প্রেমিরা।


 অভিযোগ রয়েছে, পাম্পের পাশে প্রকাশ্যে  দিনরাত চলে মাদক সেবন ও বেঁচাকেনার হিড়িক। সন্ধ্যার পরে দলবেধে থাকে কিশোর গ্যাংয়ের সদস্যরা। মাঠের আশপাশ দিয়ে হাঁটাচলায় পথচারীদের পড়তে হয় বিপদে। অনেকেই পড়েন ছিনতাইয়ে কবলে। থানায় প্রতিকার চেয়েও  সুফল পাচ্ছেনা এসকল ভুক্তভোগীরা। মাঠ দখল মুক্ত ও মাঠের চারপাশের ময়লা আবর্জনা পরিহার, মাঠ পরিস্কার পরিচ্ছন্নতা ফিরিয়ে আনতে  ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের সহায়তা চায় পল্লবী বাসি। 


ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২নং ওয়ার্ড কাউন্সিলর সাজ্জাদ হোসেন বলেন,এলাকায় পানির সমস্যা সমাধানের জন্য মাঠের ভিতরে পানির পাম্প করেছে এমপি সাহেব। তিনি আরো বলেন, মাঠের কোনায় কিশোরদের আড্ডা, মাদক সেবন সেগুলো দেখবে থানা পুলিশ আমরা কি করবো। তিনি বলেন, পল্লবীর আরো বিভিন্ন স্থানে মাঠ দখল হয়ে আছে আপনারা একটু খোঁজ খবর নিলে আরো দেখতে পাবেন।

আরো পড়ুন