শিরোনাম :

  • সাহারা খাতুনের মরদেহ ঢাকায় আনা হয়েছে আজ দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ বিশ্ব জনসংখ্যা দিবস তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি
ভার্চুয়াল পাস নয়, নিয়মিত আদালত চায় ঢাকা বার
নিজস্ব প্রতিনিধি:
২৮ জুন, ২০২০ ১৯:০১:১৩
প্রিন্টঅ-অ+


আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির কাছে প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য প্রযুক্তির ব্যবহার আইন ২০২০ জাতীয় সংসদে পাস না করার জন্য মতামত পাঠিয়েছেন ঢাকা আইনজীবী সমিতি (ঢাকা বার)। সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেয়া প্রয়োজন বলে মনে করছেন তারা। আজ রোববার(২৮ জুন)আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যানের কাছে এ মতামত প্রেরণ করেন ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হোসেন আলী খান। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা আইনজীবী সমিতির দফতর সম্পাদক এইচ এম মাসুম।

মতামতে উল্লেখ করা হয়, ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার। যার বর্তমান সদস্য সংখ্যা ২৫ হাজারেরও বেশি। বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতিতে ১১ মে থেকে ভার্চুয়াল আদালত চলমান রয়েছে। বর্তমানে ভার্চুয়াল আদালত চলমান থাকায় অধিকাংশ আইনজীবী ও বিচারপ্রার্থীদের মধ্যে চরম অসন্তোষ এবং চাপা ক্ষোপ বিরাজ করছে।

যেহেতু আইনজীবীরা শুধু আইন পেশার ওপর ভিত্তি করে তাদের জীবন নির্বাহ করে, সেহেতু অধিকাংশ আইনজীবী আর্থিক কষ্টে ভুগছেন। আইনজীবীদের প্রশিক্ষণবিহীন ভার্চুয়াল আদালত অধিকাংশ ক্ষেত্রে সফলতার মুখ দেখেছে না।

ঐতিহ্যবাহী বিচার ব্যবস্থা চলমান ভার্চুাল আদালতের কারণে ভেঙ্গে পড়েছে। তাই সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেয়া প্রয়োজন। এমতাবস্থায় প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার আইন ২০২০ জাতীয় সংসদে পাশ না করার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।





 



আমার বার্তা/ ২৮জুন,২০২০/এসএফসি


আরো পড়ুন