শিরোনাম :

  • দেশে পুরুষের গড় আয়ু ৭১, নারীর ৭৫চট্টগ্রামে একদিনে আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৭৮আবদুল মতিন খসরুর আসন শূন্য ঘোষণামধ্যরাতে হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ গ্রেফতারহেফাজত নেতাদের মুক্তি দাবি মান্নার
বিগো লাইভ, টিকটক, লাইকি বন্ধ/নিষিদ্ধে সরকারকে নোটিশ
নিজস্ব প্রতিবেদক:
০৮ অক্টোবর, ২০২০ ১৩:৪৭:৫৬
প্রিন্টঅ-অ+


বিগো লাইভ, টিকটক, লাইকি নামের মোবাইল ফোন অ্যাপ বন্ধ/নিষিদ্ধ ঘোষণার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খাঁন রবিন বৃহস্পতিবার (৮ অক্টোবর) রেজিস্ট্রি ডাক যোগে স্বরাষ্ট্র সচিব, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি সচিব, তথ্য সচিব, বিটিআরসির চেয়ারম্যান বরাবরে এ নোটিশ পাঠান।

নোটিশ পাঠানোর ব্যাপারে এক বার্তায় তিনি বলেন, এসব অ্যাপ ব্যবহারে  তরুণ প্রজন্মকে বিপথগামী হচ্ছে। নষ্ট হচ্ছে নৈতিকতা, সামাজিক মূল্যবোধ ও পারস্পরিক শ্রদ্ধাবোধ। তরুণ বা কিশোর গ্যাংয়ে জড়িয়ে অপরাধমূলক কর্মকাণ্ডে অংশ নিচ্ছে, হয়ে উঠছে সহিংস। এসব অ্যাপসের মাধ্যমে সস্তা জনপ্রিয়তা অর্জন করতে চায় এবং নিজেকে জনপ্রিয় ভাবতে শুরু করে অনেকে।

‘বিগো-লাইভ আ্যপের মাধ্যমে তরুণ ও যুবকদের টার্গেট করে লাইভে এসে অশ্লীল অঙ্গভঙ্গি ও কুরুচিপূর্ণ প্রস্তাব দিয়ে এবং যৌনতার ফাঁদে ফেলে কৌশলে টাকা হাতিয়ে নেওয়া হয়। প্রতারক চক্রের ফাঁদে পড়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেক তরুণ। এসব অ্যাপের ক্ষতিকর দিক বিবেচনা করে ভারত ও পাকিস্তান এ অ্যাপ নিষিদ্ধ করেছে।

টিকটক অ্যাপসের বিষয়ে জে আর খাঁন রবিন বলেন, এর মাধ্যমে অনেক কিশোর-তরুণ উদ্ভট রঙে চুল রাঙিয়ে এবং ভিনদেশি অপসংস্কৃতি অনুসরণ করে ভিডিও তৈরি করছেন, যাতে সহিংস ও কুরুচিপূর্ণ কনটেন্ট থাকে। স্বল্প বসনা তরুণীরা টিকটকে অশ্লীল ভিডিওতে নাচ, গান ও অভিনয়ের পাশাপাশি নিজেদের ধূমপান ও সিসা গ্রহণ করার ভিডিও আপলোড করেছেন। এরই মধ্যে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়ার ব্যবহার নিষিদ্ধ করেছে। সংশ্লিষ্টরা বলেছেন, এ অ্যাপগুলোর মধ্যে এক ধরনের শো-অফের বিষয় থাকে।

এ নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে বিগো লাইভ, টিকটক, লাইকি অ্যাপস বন্ধ করার অনুরোধ জানানো হয়েছে। তা না হলে হাইকোর্টে রিট দায়ের করবেন বলেও জানিয়েছেন এ আইনজীবী।



 



আমার বার্তা/০৮ অক্টোবর ২০২০/নবীন হক


আরো পড়ুন