শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার নথি দ্রুত খুঁজে বের করার নির্দেশ
১৪ ফেব্রুয়ারি, ২০২২ ১৬:২০:১৯
প্রিন্টঅ-অ+

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার হারিয়ে যাওয়া নথি দ্রুত সময়ে খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


একইসঙ্গে নথি হারিয়ে যাওয়ার ঘটনা কেন তদন্তের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। দ্রুত সময়ের মধ্যে বিচারকাজ শুরুর নির্দেশ কেন দেওয়া হবে না, পৃথক রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে।


এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।


এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আবু জোবায়ের হোসাইন সজীব। তার সাথে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।


চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার নথি গায়েব হওয়ার ঘটনায় গত ৭ ফেব্রুয়ারি জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন অ্যাডভোকেট আবু জোবায়ের হোসাইন সজীব। আরেক আইনজীবী অ্যাডভোকেট আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়ার পক্ষে তিনি এই রিট আবেদন করেন।


রিটে সোহেল চৌধুরী হত্যা মামলার নথি খুঁজে বের করে বিচার দ্রুত শেষ করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চাওয়া হয়। এছাড়া মামলার নথি কেন পাওয়া যাচ্ছে না এবং নথি লুকানোর সঙ্গে কারা জড়িত, তা খুঁজে বের করতে কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়। একইসঙ্গে মামলার বিচার দ্রুত শেষ করতেও নির্দেশনা চাওয়া হয় রিটে।


রিটে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও দ্রুত বিচার ট্রাইব্যুনাল–২ সহ সংশ্লিষ্ট ছয়জনকে বিবাদী করা হয়।

আরো পড়ুন