শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ডিএমপি কমিশনারের মোবাইল নম্বর স্পুফিংয়ে জড়িত ব্যক্তি গ্রেফতার
০৩ জুন, ২০২১ ১২:৪৩:৩৭
প্রিন্টঅ-অ+


ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামের সরকারি মোবাইল নম্বর স্পুফিংয়ে জড়িত অভিযোগে মো. রফিকুল ইসলাম বাপ্পি নামে একজনকে রংপুর থেকে গ্রেফতার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি স্পুফিংয়ের তথ্য স্বীকার করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ জুন) রাতে রংপুর থেকে আটক করে আনার পর ঢাকার রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে তাতে বাপ্পিকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ।

মোবাইল নম্বর স্পুফিং এক ধরনের প্রতারণা, যার মাধ্যমে কোনো ব্যক্তি যেকোনো নম্বর থেকে কল করলেও যে মোবাইলে কল যায়, সেখানে অন্য একটি নম্বর ডিসপ্লেতে দেখায়। প্রতারক বাপ্পি মোবাইল ডায়ালার একটি অ্যাপ ব্যবহার করে কল করতেন। যাদের মোবাইলে কল যেত, তারা ডিসপ্লেতে ডিএমপি কমিশনারের নম্বরটি দেখতে পেতেন। তার সরকারি এই মোবাইল নম্বরটি অব্যহৃত ছিল।

সিটিটিসি জানিয়েছে, বেশকিছু দিন ধরে একদল প্রতারক ডিএমপি কমিশনারের অব্যবহৃত সরকারি মোবাইল নম্বরসহ র‌্যাব পরিচালক, পুলিশ মহাপরিদর্শকের স্টাফ অফিসারসহ বিভিন্ন সরকারি কর্মকর্তাদের নম্বর স্পুফিং করে আসছিল। এর মাধ্যমে তারা দেশের বিভিন্ন সরকারি অফিসে কল করে বিধি বহির্ভূতভাবে বিভিন্ন নির্দেশনা দিয়ে প্রতারণা করে আসছিল। প্রযুক্তির সহায়তায় সংগৃহীত বিভিন্ন গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, স্পুফিংয়ে ব্যবহৃত মোবাইল ডায়ালার অ্যাপটি রংপুর জেলার কোতোয়ালি থানার আলমনগর এলাকা থেকে ব্যবহার করা হচ্ছে।

পরে সিটিটিসির ইন্টারনেট রেফারেল টিম লিডার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জোতির্ময় গোপের নেতৃত্বে একটি দল অভিযান চালিয়ে রফিকুল ইসলাম বাপ্পিকে রংপুরে তার ভাড়া বাসা থেকে গ্রেফতার করে। এসময় বাপ্পির হেফাজতে থাকা মোবাইল ফোনে মোবাইল ডায়লার অ্যাপটি লগড-ইন অবস্থায় পাওয়া যায়।

বিজ্ঞাপন

প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাপ্পি স্বীকার করেছেন, তিনি অ্যাপ ব্যবহার করে বিভিন্ন সরকারি কর্মকর্তার মোবাইল নম্বর স্পুফিং করে প্রতারণা করে আসছেন। তার কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত মোবাইল ফোন ও সিম উদ্ধার করা হয়েছে।

ইন্টারনেট রেফারেল টিম লিডার ধ্রুব জোতির্ময় গোপ বলেন, আমরা ফোন নম্বর স্পুফকারীদের বিরোদ্ধে কাজ করে আসছি। এরই ধারাবাহিকতায় রংপুরে অভিযান চালিয়ে একজন আটক করেছি। এ বিষয়ে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২২, ২৩, ২৪ ও ৩৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে।


আরো পড়ুন