শিরোনাম :

  • দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’ ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল
জিএসপি পেতে ইউএস রাষ্ট্রদূতের ইতিবাচক ভূমিকা চায় বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১৪ মার্চ, ২০১৯ ১৫:০০:০৪
প্রিন্টঅ-অ+


ইমেজ সঙ্কট কাটাতে যুক্তরাষ্ট্রের বাজারে বন্ধ হওয়া পণ্যের অবাধ বাজার সুবিধা (জিএসপি) ফিরে পেতে ঢাকায় নিযুক্ত ইউএস রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের ইতিবাচক ভূমিকা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ২৬তম 'ইউএস ট্রেড শো'র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই সহায়তা কামনা করেছেন। তিন দিনব্যাপী (১৪ থেকে ১৬ মার্চ) ট্রেড শো'র আয়োজন করেছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ এবং ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস।

আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (আমচেম) প্রেসিডেন্ট নুরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবার্ট মিলার।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘শেষ বছর যুক্তরাষ্ট্রের বাজারে আমাদের রপ্তানি কিছুটা বেড়েছে। কিন্তু জিএসপি বাতিল হওয়ায় আমরা ইমেজ সংকটে আছি। আমরা জিএসপি ফিরে পেতে চাই।’ ইউএস রাষ্ট্রদূত জিএসপি ফিরে পেতে ইতিবাচক ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করছি।

ইউএস রাষ্ট্রদূতকে ব্যবসায়ীবান্ধব উল্লেখ করে তিনি বলেন, ‘বিনিয়োগের জন্য বেশ ভালো পরিবেশ রয়েছে বাংলাদেশে। আমি আমরা আশা করি, ইউএস রাষ্ট্রদূত আমাদের কিছু ভালো বিনিয়োগকারী দেবেন।’

এর আগে ১২ মার্চ যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি ফিরে পাওয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রবার্ট মিলার বলেন, ‘বাংলাদেশসহ অনেক দেশেরই জিএসপি স্থগিত রয়েছে। বাংলাদেশ সরকার জিএসপি ফিরে পেতে ‘প্লান অব অ্যাকশন’ বাস্তবায়ন করছে। এতে অনেক অগ্রগতি হয়েছে। ’

আজকের অনুষ্ঠানে রবার্ট মিলারের কাছে বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থীরা স্কলারশিপ (বৃত্তি) নিয়ে যুক্তরাষ্ট্রে যেতে চান, তাদের ভিসা সুবিধা সহজ করার বিষয়ে দাবি জানান বাণিজ্যমন্ত্রী। পাশাপাশি ব্যবসায়ী ও ট্যুরিস্টদের ভিসা ব্যবস্থা সহজেরও দাবি জানান তিনি।

তিন দিনব্যাপী ট্রেড শো’তে দুই দেশের ৪৬টি প্রতিষ্ঠানের মোট ৭৪টি বুথ অংশ নিচ্ছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য প্রদর্শনী উন্মুক্ত রাখা হয়েছে। সাধারণের জন্য টিকিটের মূল্য ৩০ টাকা এবং শিক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

প্রদর্শনীতে অ্যাপল, সিসকো, ডেল, মাস্টারকার্ড, পেপসিকো, বার্গার কিং, কোকা-কোলা, ভিসা ওয়ার্ল্ডওয়াইডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কসমেটিক ও খাদ্যপণ্যে প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

প্রদর্শনীর দ্বিতীয় দিনে এডুকেশন ইউএসএ শিরোনামে এবং তৃতীয় দিনে বিজনেস ভিসা শিরোনামে দু’টি পৃথক সেমিনার আয়োজন করার কথা রয়েছে।



আমার বার্তা/১৪ মার্চ ২০১৯/জহির

 


আরো পড়ুন