শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
নামিদামি ব্র্যান্ডের নামে নকল বিস্কুটে সয়লাব বাজার
নিজস্ব প্রতিবেদক :
০৪ এপ্রিল, ২০১৯ ১৭:২১:৫৬
প্রিন্টঅ-অ+


নামিদামি ব্রেড ও বিস্কুটের নাম নকল করে প্রায় একই নামে কিংবা কাছাকাছি নামে ট্রেডমার্ক নিবন্ধন সংগ্রহ করে নিম্নমানের খাদ্যপণ্য বাজারজাত করছে কিছু কোম্পানি।

ফলে মূল উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রতারিত হচ্ছেন ভোক্তারা। এসব নকল উৎপাদন বন্ধসহ দেশের উদীয়মান বিস্কুট এবং ব্রেড শিল্পের টেকসই বিকাশে একটি নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন বাংলাদেশ অটো বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের নেতারা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে বৈঠককালে বাংলাদেশ অটো বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের নেতারা এ দাবি জানান।

তারা বলেন, নীতিমালা প্রণয়নের লক্ষ্যে সংগঠনের পক্ষ থেকে ইতোমধ্যে শিল্প মন্ত্রণালয়ে প্রয়োজনীয় সুপারিশ প্রেরণ করা হয়েছে। নীতিমালাটি চূড়ান্ত হলে খাদ্য শিল্পের গুণগতমান উন্নয়নের পাশাপাশি এ শিল্পখাতে শৃঙ্খলা বজায় রাখা সম্ভব হবে।

বৈঠকে নিরাপদ খাদ্য শিল্পখাত গড়ে তোলাসহ বিস্কুট এবং ব্রেড শিল্পের গুণগত মানোন্নয়ন, পণ্য বৈচিত্র্যকরণ, রফতানি বাড়ানোসহ খাতসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, বাজারে জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের ব্রেড ও বিস্কুটের নাম নকল করে প্রায় একই নামে কিংবা কাছাকাছি নামে ট্রেডমার্ক নিবন্ধন সংগ্রহ করে নিম্নমানের খাদ্যপণ্য বাজারজাত করা হচ্ছে। ফলে মূল উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। একই সাথে ভোক্তা সাধারণও নিম্নমানের পণ্য কিনে প্রতারিত হচ্ছেন।

বৈঠকে ট্রেডমার্কস্ নিবন্ধন এবং পণ্য বাজারজাতকরণের অনুমতি প্রদানের ক্ষেত্রে বিষয়টি সর্বোচ্চ সতর্ক থাকার পরীক্ষার জন্য ডিপিডিটি এবং বিএসটিআই’র প্রতি নির্দেশনা দিতে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তারা।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব কারখানা ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা বর্তমান সরকারের অন্যতম অগ্রাধিকার। খাদ্যের গুণগতমানের ক্ষেত্রে সরকার কোনো ধরনের ছাড় দেবে না। জনপ্রিয় ব্র্যান্ডের খাদ্যপণ্য নকলের অসাধু প্রবণতারোধে শিল্প মন্ত্রণালয় কঠোর অবস্থান নেবে।

এ সময় অভ্যন্তরীণ বিশাল বাজারের পাশাপাশি রফতানির সুযোগ কাজে লাগাতে বাংলাদেশে বিশ্বমানের খাদ্য শিল্প গড়ে তোলার পরামর্শ দেন মন্ত্রী। একই সাথে হালাল খাদ্যের রফতানি বাড়াতে হালাল সার্টিফিকেশন সম্পন্ন ব্রেড, বিস্কুটসহ অন্যান্য খাদ্যপণ্য উৎপাদনের তাগিদ দেন তিনি।

বৈঠকে সংগঠনের সভাপতি মো. শফিকুর রহমান ভূঁইয়া, উপদেষ্টা শরীফ এম আফজাল হোসেন, কার্যনির্বাহী কমিটির সদস্য মো. জামাল রাজ্জাক, মোবারক আলী, মো. নাজিম উদ্দিন, মাজহারুল হাসান খান প্রমুখ উপস্থিত ছিলেন।



আমার বার্তা/০৪ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন