শিরোনাম :

  • ঢামেক হাসপাতালে নবজাতক রেখে নিখোঁজ বাবা-মা নেতাকর্মীদের কাছে পাত্তাই পেলেন না শোভন অস্ট্রেলিয়ার সামনে রানের পাহাড় দাঁড় করাচ্ছে ইংল্যান্ড সৌম্য-লিটনও পারে, প্রয়োজন শুধু বিশ্বাস : ব্যাটিং কোচ পাকিস্তান সিপিএল থেকে নিজেদের বোলারকে ফিরিয়ে নিল
এডিপি বাস্তবায়নের হার বেড়েছে
নিজস্ব প্রতিবেদক :
১০ জুলাই, ২০১৯ ১২:৩৪:১২
প্রিন্টঅ-অ+


বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ২০১৮-১৯ অর্থবছরে বেড়েছে। বাস্তব অগ্রগতির হার ২০১৮-১৯ অর্থবছরে ৯৪ দশমিক ৩২ শতাংশ। আর আর্থিক অগ্রগতির হার ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা। যেখানে একই সময়ে ২০১৭-১৮ অর্থবছরে বাস্তব অগ্রগতির হার ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ। আর আর্থিক অগ্রগতির হার ছিল ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা।

মঙ্গলবার (৯ জুলাই) ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এডিপি অগ্রগতির এ চিত্র তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বাস্তব অগ্রগতি ও আর্থিক অগ্রগতি দুটোই বেড়েছে। টাকা তো বাড়বেই, এটা স্বাভাবিক। কিন্তু বাস্তবায়নের হারও বেড়েছে। অঙ্কে সামান্য বাড়লেও কিন্তু বিশাল বড়। কারণ, আকারটা অনেক বড়। এটা নিয়ে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন।’

১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকার মধ্যে সরকার খরচ করেছে ১ লাখ ১১ হাজার ৩৩ কোটি, বিদেশি ঋণ ৪৭ হাজার ২৭৯ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৮ হাজার ২৮২ কোটি টাকা।

মাঠপর্যায়ে জোড়ালেভাবে কাজ করার জন্য এমনটা সম্ভব হয়েছে বলেও দাবি করেন এম এ মান্নান।



আমার বার্তা/ ১০ জুলাই ২০১৯/রিফাত


আরো পড়ুন