শিরোনাম :

  • জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন আজ নতুন টি-টোয়েন্টি লিগে খেলবেন শচিন লারা মুরালিরা বিমানের সিবিএ নির্বাচন আজ ক্যারিবীয় দলে সুযোগ পেলেন ওয়ালশ-কিং
১৩২ ইউরো অনুদান দিয়েছেন ইইউ
নিজস্ব প্রতিবেদক :
২৪ জুলাই, ২০১৯ ১২:৫৯:৩৫
প্রিন্টঅ-অ+


জাতীয় সামাজিক নিরাপত্তা ও সরকারি আর্থিক ব্যবস্থাপনায় বাংলাদেশকে মোট ১৪২ মিলিয়ন ইউরো (১ হাজার ৩শ ৪৯ কোটি টাকা) অনুদান দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই দুই খাতে ২০২৩-২৪ অর্থবছরের মধ্যে এ অনুদানের টাকা খরচ করা হবে।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত দুটি চুক্তি সই হয়। এতে বাংলাদেশের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সেজ তেরিংক।

১৪২ মিনিয়ন ইউরোর মধ্যে ১০ মিলিয়ন ইউরো সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মসূচি অভ্যন্তরীণ রাজস্ব সংগ্রহ জোরদারকরণ ও অভ্যন্তরীণ জবাবদিহিতা শক্তিশালী করতে ভূমিকা রাখবে। আর জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল সংস্কার কর্মসূচি নারী ও শিশুদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে এ সংক্রান্ত নীতি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে দেয়া হচ্ছে ১৩২ মিলিয়ন ইউরো।এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সেজ তেরিংক বলেন, সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক সুরক্ষা খাত বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের সহযোগিতার মৌলিক ক্ষেত্রগুলোকে প্রতিনিধিত্ব করে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে এ খাতগুলো অগ্রাধিকার হিসেবে বিবেচিত। ইইউর সহায়তা এ ক্ষেত্রে সিস্টেম শক্তিশালীকরণ ও নীতি উন্নয়নের মূল উপাদানগুলোকে মোকাবিলা করবে। এ সহায়তার মূল লক্ষ্য হবে অভ্যন্তরীণ সম্পদ আহরণ, অভ্যন্তরীণ জবাবদিহিতা জোরদারকরণ ও সামাজিক নিরাপত্তার উন্নয়ন।

ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, বাংলাদেশ সরকার সব সময় সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও জাতীয় সামাজিক নিরাপত্তা খাতে ইইউর দীর্ঘমেয়াদি সমর্থনকে স্বীকার করে। আমরা উন্নয়ন সহযোগীদের সঙ্গে আমাদের অংশীদারিত্ব আরও শক্তিশালী করার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে বদ্ধপরিকর।



আমার বার্তা/ ২৪ জুলাই ২০১৯/রিফাত


আরো পড়ুন