শিরোনাম :

  • জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন আজ নতুন টি-টোয়েন্টি লিগে খেলবেন শচিন লারা মুরালিরা বিমানের সিবিএ নির্বাচন আজ ক্যারিবীয় দলে সুযোগ পেলেন ওয়ালশ-কিং
আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি মেঘনা পেট
নিজস্ব প্রতিবেদক :
২৭ জুলাই, ২০১৯ ১৩:৩৬:১১
প্রিন্টঅ-অ+


গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

এদিকে বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে লেনদেন হযেছে মাত্র ৫ লাখ ২ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ লাখ ৪০০ টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৭ দশমিক ৭০ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯ টাকা ৩০ পয়সায়, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১১ টাকা ৮০ পয়সা।

দীর্ঘদিন ধরে লোকসানে নিমজ্জিত এই কোম্পানিটি বছরের পর বছর ধরে বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ দিতে পারছে না। ফলে পুঁজিবাজারের পচা কোম্পানি বা ‘জেড’ গ্রুপে স্থান হয়েছে প্রতিষ্ঠানটির।

২০১৮-১৯ হিসাব বছরেও লোকসানের রয়েছে কোম্পানিটি। ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ব্যবসা করে কোম্পানিটির লোকসান হয়েছে ৯ লাখ ৩০ হাজার টাকা। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে লোকসান হয়েছে ৮ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৪০ দশমিক ১৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৫৯ দশমিক ৮৩ শতাংশ শেয়ারই রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

মেঘনা পেটের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৩ দশমিক ৭৯ শতাংশ। এর পরেই রয়েছে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১১ দশমিক ৫৩ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা- প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ১১ দশমিক ৪৭ শতাংশ, দেশ গার্মেন্টসের ১০ দশমিক ৮২ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ১০ দশমিক ২৪ শতাংশ, বিডি অটোকারের ৯ দশমিক ৯০ শতাংশ, জিল বাংলা সুগার মিলের ৯ দশমিক ৬৩ শতাংশ, জেমিনি সি ফুডের ৯ দশমিক ৪২ শতাংশ এবং স্টাইল ক্রাফটের ৮ দশমিক ৮১ শতাংশ দাম কমেছে।

 



আমার বার্তা/ ২৭ জুলাই ২০১৯/ রিফাত


আরো পড়ুন