শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
অরিজিৎ চৌধুরী পিকেএসএফের সদস্য হলেন
নিজস্ব প্রতিবেদক :
৩১ আগস্ট, ২০১৯ ১৩:০১:০৮
প্রিন্টঅ-অ+


আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরীকে পিকেএসএফ’র সাধারণ পর্ষদ ও পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গত বুধবার (২৮ আগস্ট) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের মেমোরেন্ডাম অ্যান্ড আর্টিকেলস অব অ্যাসোসিয়েশনের ৬ (এ), ৬ (ই) এবং ৩৬ (আই) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরীকে পিকেএসএফ’র সাধারণ পর্ষদ ও পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ৩ বছরের জন্য মনোনয়ন প্রদান করা হলো।

জানা গেছে, কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে সরকার ১৯৯০ সালে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রতিষ্ঠা করে। কোম্পানি আইনের আওতায় প্রতিষ্ঠিত পিকেএসএফ একটি ‘লাভের জন্য নয়’ প্রতিষ্ঠান, যার অর্থ প্রতিষ্ঠানটির ব্যয়ের অতিরিক্ত আয় কোনো ব্যক্তি বিশেষের মাধ্যমে বণ্টিত না হয়ে পুনরায় দারিদ্র্য বিমোচনের জন্য যে কোনো কাজে ব্যয়িত হবে। পিকেএসএফ মাঠপর্যায়ে কার্যক্রম সরাসরি বাস্তবায়ন না করে এর সহযোগীসংস্থাগুলোর মাধ্যমে বাস্তবায়ন করে থাকে।

দেশের স্বনামধন্য বিশেষজ্ঞ ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত পরিচালনা পর্ষদ ও সাধারণ পর্ষদ এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দিক-নির্দেশনায় পিকেএসএফ পরিচালিত হয়ে আসছে।



আমার বার্তা/ ৩১ আগস্ট ২০১৯/রিফাত


আরো পড়ুন