শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
বেড়েছে এডিপি বাস্তবায়নের হার
নিজস্ব প্রতিবেদক :
১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:১৮:০২
প্রিন্টঅ-অ+


চলতি (২০১৯-২০) অর্থবছরে দেশের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের হার বেড়েছে। এ অর্থবছরের আগস্ট পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৪ দশমিক ৪৮ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ ৯ হাজার ৬২৬ কোটি টাকা।

যা গত (২০১৮-১৯) অর্থবছরে এ সময়ে ছিল ৩ দশমিক ৪৯ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ ৬ হাজার ৩১৮ কোটি টাকা। অর্থাৎ বাস্তবায়নের হার বেড়েছে দশমিক ৯৯ শতাংশ, টাকার অংকে ৩ হাজার ৩০৮ কোটি টাকা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এডিপি বাস্তবায়নের হার তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

গত অর্থবছরে পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে ছিলেন বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন মন্ত্রিসভা গঠন হলে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব নেন এম এ মান্নান।

প্রকল্প বাস্তবায়নের হার বাড়ার বিষয়ে এম এ মান্নান জানান, তিনি দায়িত্ব নেয়ার পর থেকেই প্রতিটি বিভাগের প্রকল্প পরিচালকদের সঙ্গে বৈঠক করছেন। ১৯ সেপ্টেম্বর এরই অংশ হিসেবে রাজশাহী যাবেন এবং ওই বিভাগের অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পের পরিচালকদের সঙ্গে বৈঠক করবেন। প্রকল্প বাস্তবায়নে সমস্যা কোথায়, সে সম্পর্কে বিস্তারিত শুনবেন। এরপর চট্টগ্রামে যাবেন একই কাজে।

পরিকল্পনামন্ত্রীর এই উদ্যোগ প্রকল্প বাস্তবায়নের হার বাড়াতে ভূমিকা রাখছে বলে জানিয়েছেন পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা।

আজকের একনেক সভায় প্রায় ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকা ব্যয় সম্বলিত ৮টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

একনেক সভায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।



আমার বার্তা/১৭ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন