শিরোনাম :

  • মধ্যরাত পর্যন্ত রুদ্ধদ্বার বৈঠক, শর্ত জুড়ে দিয়ে ধর্মঘট প্রত্যাহার আজ সশস্ত্রবাহিনী দিবস ওয়াটারফ্রন্ট স্মার্টসিটি হবে কেরানীগঞ্জে ছোট ভাই প্রেসিডেন্ট, বড় ভাই এবার প্রধানমন্ত্রী ৭ তলার জানালা দিয়ে উড়ে আসছে লাখ লাখ টাকা, কুড়োতে হুড়োহুড়ি
টিকলো না শেয়ারবাজারের ঊর্ধ্বমুখীতা
নিজস্ব প্রতিবেদক :
১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৪৮:৩৯
প্রিন্টঅ-অ+


পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বৈঠকের খবরে সপ্তাহের প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিললেও তা স্থায়ী হয়নি। সপ্তাহের তৃতীয় কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ফের দরপতন হয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তবে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে কমেছে ২৩৬টির। আর ৬৬টির দাম অপরিবর্তিত।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ৯২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট কমে ১ হাজার ১৪৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের পতন হলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৬ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মুন্নু জুট স্টাফলার্স’র শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ৪৪ লাখ টাকার। ১৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লিগাসি ফুটওয়্যার।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, জেএমআই সিরিঞ্জ, স্টাইল ক্রাফট, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং বিকন ফার্মাসিউটিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৫০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩৯ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।



আমার বার্তা/ ১৭ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন