শিরোনাম :

  • দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর ওয়েস্ট ইন্ডিজকে সহজে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ আফগানিস্তানের রোনালদোর গোলে ইউরোর মূলপর্বে পর্তুগাল গ্রিজম্যান ঝলকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর মূলপর্বে ফ্রান্স
শেয়ারবাজারে বড় দরপতন
নিজস্ব প্রতিবেদক :
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:০৬:০৫
প্রিন্টঅ-অ+


পর পর দুই কার্যদিবস বড় উত্থানের পর মঙ্গলবার দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগে পুঁজিবাজারে তারল্য সংকট কাটাতে রেপোর (পুনঃক্রয় চুক্তি) মাধ্যমে অর্থ সরবরাহের বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে প্রজ্ঞাপন জারি করা হলে সোমবার উভয় বাজারে বড় ধরনের উত্থান হয়।

মঙ্গলবার লেনদেনের শুরুতেও শেয়ারবাজারে উত্থানের আভাস দিচ্ছিল। কিন্তু মাত্র আধাঘণ্টার মধ্যে ভোজবাজির মতো পাল্টে যায় চিত্র। ঘটতে থাকে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন। লেনদেনের শেষ ঘণ্টায় এতে পতনের মাত্রা আরও ত্বরান্বিত হয়।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দরপতন হয় ২১৪টির। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে ৪ হাজার ৯৫৮ পয়েন্টে নেমে গেছে। অথচ আগের দুই কার্যদিবসের বড় উত্থানে ডিএসইর প্রধান মূল্যসূচকটি ১৪০ পয়েন্টের ওপরে বাড়ে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি মঙ্গলবার পতন হয়েছে বাকি দুটি সূচকের। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ ১২ পয়েন্ট কমে ১ হাজার ১৪৫ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৪ পয়েন্টে।

মূল্যসূচকের পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৬৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১৭ কোটি ৩৪ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ১১১ কোটি ৭১ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ১১ লাখ টাকার। ১২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিকন ফার্মাসিউটিক্যাল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- সোনার বাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, মুন্নু জুট স্টাফলার্স, সামিট পাওয়ার, ন্যাশনাল পলিমার এবং ভিএফএস থ্রেড ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।



আমার বার্তা/ ২৪ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন