শিরোনাম :

  • সরকারের কাছে কবি নির্মলেন্দু গুণের আবেদন নিম্নবিত্তদের মাঝে মাস্ক বিতরণ ও বাজার তদারকি ভোক্তার বুড়িগঙ্গা-সদরঘাটের মাঝি-কুলি-দিনমজুরদের পাশে বিআইডব্লিউটিএ আমিরাতে নতুন ১০২ জন করোনায় আক্রান্ত, মোট ৫৭০
ভারতে ইলেকট্রিক স্কুটারের নতুন মডেল
নিজস্ব প্রতিবেদক :
২১ অক্টোবর, ২০১৯ ১০:৩৪:৩২
প্রিন্টঅ-অ+


ভারতের বাজারে ‘দ্য ড্যাশ’ নামে নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এলো হিরো ইলেকট্রিক। ৬২ হাজার টাকা থেকে এর দাম শুরু হচ্ছে। এ ছাড়া অপটিমা এবং নিক্সের আরও দুটি ভ্যারাইটি এনেছে এই কোম্পানি। অপটিমার দাম ধরা হয়েছে প্রায় ৬৯ হাজার টাকা এবং নিক্সের প্রায় ৭০ হাজার টাকা।

এ বিষয়ে হিরো ইলেকট্রিকের সিইও (ভারত) সহিন্দর গিল বলছিলেন, ‘পরিবেশের দিকে লক্ষ্য রাখে হিরো ইলেকট্রিক। তাই পরিবেশ-সচেতন গাড়ি ক্রেতাদের জন্য নতুন দুই চাকার গাড়ি নিয়ে এলো হিরো ইলেকট্রিক। নতুন ‘ড্যাশ’-এ থাকছে শক্তিশালী লি-ইওন ব্যাটারি। এ গাড়ির স্টাইল নজর কাড়বে সব বয়সের মানুষের।’তিনি জানান, ড্যাশের ৪৮ ভোল্ট ব্যাটারি এবং ২৮ এএইচ লি-ইওন ব্যাটারি চার্জ হতে সময় নেয় মাত্র চার ঘণ্টা। একবার চার্জ দিলে ৬০ কিলোমিটার যাওয়ার ক্ষমতা রাখে ড্যাশ। ভারতীয় রাস্তার কথা মাথায় রেখে এই গাড়ি ও মাটির মধ্যে ১৪৫ মিমি ব্যবধান রাখা হয়েছে। গাড়িতে রয়েছে এলইডি হেডলাইট, মোবাইল চার্জ দেয়ার পোর্ট, টিউবলেস টায়ারের মতো কিছু অভিনব ফিচার।

অপরদিকে হিরো নিক্স ইআর ইতোমধ্যেই বাজারে চলে এসেছে। একবার চার্জ দিলে ১০০ কিমি যাওয়ার ক্ষমতা রাখে নিক্স ইআর। এ ছাড়া একবার চার্জ দিলে ১১০ কিমি যেতে পারে অপটিমা ইআর।

নির্মাতারা জানান, হিরোর এ ধরনের গাড়ি থেকে কোনো রকমের কার্বন নির্গত হয় না। হাল্কা এই স্কুটারগুলো দূষণ ছড়ায় না। ফলে গ্রাহকদের কাছে এর রয়েছে দারুণ আকর্ষণ।



আমার বার্তা/ ২১ অক্টোবর ২০১৯/রিফাত


আরো পড়ুন